গুগলের ডুডলে রাত বড় দিন ছোট

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 328 ভিউজ

শৈত্যপ্রবাহ চলছে বাংলাদেশে। হুহু করে তাপমাত্রা কমে চলেছে। দেখা মিলছে না সূর্যের। এ দিকে সূর্যের উইন্টার সোলস্টাইস শুরু হয়েছে। এ সময় সূর্যের দিকে পৃথিবীর একটি গোলার্ধ হেলে থাকে এবং অন্য গোলার্ধ সূর্যের থেকে দূরে থাকে। এই সময় দিন ছোট রাত বড় হয়। গুগল এ দিকে নজর রেখেই দীর্ঘতম রাত আর সবচেয়ে ছোট দিন নিয়ে ডুডল তৈরি করেছে।

ল্যাটিন সোলসিটিয়াম থেকে ‘সোলস্টাইস’ শব্দটির উৎপত্তি। এর অর্থ সূর্যের গতিপথ স্থির হয়ে যাওয়া। এর কারণ- পৃথিবী নিজ অক্ষরেখায় ২৩ দশমিক ৫ ডিগ্রি হেলে ঘুরপাক খেতে থাকে। যার জন্য পৃথিবীর একটি দিক সবসময় সূর্যের কাছে থাকে এবং অন্য দিক দূরে।

সূর্য কিরণ যখন সোজাসুজি এসে নিরক্ষীয় অঞ্চলের দক্ষিণে মেরুবিন্দুর দক্ষিণে মকরক্রান্তি অঞ্চলের ওপর পড়ে তখন সোলস্টাইস বা দক্ষিণায়ন ঘটনাটি ঘটে। এটি উত্তর গোলার্ধে ডিসেম্বরে মকর সংক্রান্তি এবং দক্ষিণ গোলার্ধে জুন মাসে কর্কট সংক্রান্তি হিসেবে পরিচিত।

ডিসেম্বর মাসে সূর্য পৃথিবীর উত্তর মেরু থেকে সরে গেলে দক্ষিণ গোলার্ধ সর্বাধিক সূর্যের আলো পায়। বিভিন্ন সময় অঞ্চলের মধ্যে অক্ষাংশ এবং ভৌগোলিক অবস্থান বিষয় দুইটির ওপর সূর্যোদয় এবং সূর্যাস্তের সঠিক সময় নির্ভর করে। আর স্টোনহেঞ্জে মকর সংক্রান্তির এ বিরল দৃশ্য ক্যামেরাবন্দি করার ইচ্ছা নিয়ে বহু মানুষ ভিড় জমায়।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন