ইউটিউব যুক্ত হচ্ছে মেটাভার্সের দুনিয়ায়

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 984 ভিউজ

ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবের জনপ্রিয়তা প্রতিনিয়ত বেড়েই চলছে। এখন এটি শুধু বিনোদন মাধ্যম নয়, ইউটিউব অনেকের আয়ের অন্যতম উৎসও বটে। এই ভিডিও প্ল্যাটফর্মে ক্রিয়েটররা যেমন নিজেদের ভিডিও নিয়মিত পোস্ট করতে থাকেন। তেমনই আবার সাধারণ মানুষই স্মৃতি ধরে রাখতে বিভিন্ন সময়ে বিভিন্ন পোস্ট করে থাকেন। কন্টেন্ট ক্রিয়েটাররা এখান থেকে মাসে হাজার হাজার টাকা ইনকামও করছে।

এবার এই ভিডিও প্ল্যাটফর্মটি মেটাভার্সে পদার্পণ করতে চলেছে। সম্প্রতি সংস্থার তরফে সেই ঘোষণা করা হয়েছে। ২০২২ সালেই শুরু হয়ে যাবে ইউটিউব-এর মেটাভার্স যাত্রা। ফেসবুকের পর ইউটিউবও মেটাভার্সে প্রবেশের ঘোষণা করে দিয়েছে। সংস্থাটি জানিয়েছে যে, তারা ওয়েবথ্রি প্রযুক্তি যেমন নন-ফাঞ্জিবল টোকেন বা এনএফটির পরিকল্পনা করছে এবং সেই মোতাবেক কাজও শুরু করে দিয়েছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, ব্লকচেন নির্ভর নন ফাঞ্জিবল টোকেন বা এনএফটি-ও নিয়ে আসা হবে। মেটাভার্সের জন্য ইউটিউবের ভিডিও সিস্টেমও অনেকটা বদলে যাবে। ফলে মেটাভার্স জালিয়াতির সম্ভাবনা কমিয়ে দেবে অনেকটাই। শুধু তাই নয়, ব্যবহারকারীরা এর থেকে অর্থ উপার্জনও করতে পারবেন। এজন্য ইউটিউব ভিডিও এবং গেমিং কনটেন্ট, ডিজিটাল আর্টসহ আরও একধিক নতুন উপায় নিয়ে আসবে।

এনএফটি-র মাধ্যমে যে কেউ ছবি, ভিডিও এবং বিভিন্ন আর্টওয়ার্ক কিনতে পারবেন। ব্লকচেন-ভিত্তিক এনএফটি প্রযুক্তির মাধ্যমে ইউটিউবের কন্টেন্ট ক্রিয়েটররা অর্থ উপার্জনও করতে পারবেন। উল্লেখ্য, কয়েক দিন আগেই এনডিটি ভিত্তিক একক ডিজিটাল আর্টওয়ার্ক কোটি টাকায় বিক্রি হয়েছে।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন