শরীরের ওজন বেড়ে যাচ্ছে ডিজিটাল ডিভাইস ব্যবহারের কারনে

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 608 ভিউজ

দিনের পর দিন মানুষ এখন নানা ধরনের ডিজিটাল ডিভাইস নিয়ে ব্যস্ত হয়ে পড়ছে। বর্তমান সময়ে ডিজিটাল ডিভাইস ছাড়া জীবন কল্পনা করা যায় না। যোগাযোগ থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য সব কিছু পরিচালনার জন্য ডিজিটাল ডিভাইস খুবই প্রয়োজন। সাম্প্রতিক এক গবেষণা দেখা গিয়েছে, যাদের স্মার্টফোন, ট্যাবলেট অথবা ডেস্কটপ সহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস ছাড়া এক মুহূর্তও চলে না তাদের ওজন বৃদ্ধির সম্ভাবনা বেড়ে যেতে পারে। এ ধরনের ডিভাইসে আসক্তি ওজন বৃদ্ধির একটা বড় কারণ হিসেবে ভূমিকা রাখে। গবেষণায় আরো দেখানো হয়েছে ক্রমাগত একটি ডিজিটাল ডিভাইস থেকে আরেকটি ডিজিটাল ডিভাইসের প্রতি মনোনিবেশ করলে খাবারের প্রতি লোভ বাড়ে। ফলে আত্মনিয়ন্ত্রণের মাত্রা অনেকটাই চলে যায়। তাই ওজন বৃদ্ধির সমস্যা দেখা দেয়।

যাদের উপর এই পরীক্ষা করা হয়েছিল তাদের এফএমআরআই স্ক্যান করে ব্রেনের কার্যকারিতা পরীক্ষা করা হয়েছিল। গবেষণায় দেখা গিয়েছে বডি মাস ইনডেক্স (বিএমআই) বৃদ্ধি পায়। যার কারণে শরীরে চর্বির পরিমাণ বাড়তে থাকে। এছাড়া খাবারের প্রতি তাদের আসক্তি থাকে। পছন্দের খাবারের প্রতি তাদের লোভও ক্রমাগত বাড়তে থাকে। গবেষণাকারীরা সব সময় ফোন ব্যবহারকারীদের ফোনের ব্যবহার এবং সব সময় ফোন ব্যবহার করেন না এমন ব্যবহারকারীদের ফোন ব্যবহার দুটিকেই ব্যাখ্যা করে দেখেছেন যে, এই ধরনের ডিভাইস ক্রমাগত কাজের প্রতি মনোযোগ নষ্ট করে দেয়। ফলে দিনে দিনে কর্মক্ষম হয়ে পড়ার আশংকাও রয়েছে। ডিজিটাল ডিভাইস ব্যবহার গবেষণার জন্য ১৮ থেকে ২৩ বছর বয়সী প্রায় একশ ৩২ জনের উপরে পরীক্ষা চালানো হয়।

গবেষণার প্রধান লেখক আমেরিকার রাইস বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল প্রার্থী রিচার্ড লোপেজ। তার মতে ‘ফোন, ট্যাবলেট বা অন্য যে কোনো পোর্টেবল ডিভাইসের প্রতি অতিরিক্ত আসক্তি গত চার দশকে বেড়েছে অনেক গুণ। এবং আস্তে আস্তে এর পরিমাণ বেড়েই চলছে। গবেষণায় এটাই প্রমান মিলেছে গত চার দশকে ডিজিটাল ডিভাইস ব্যবহার বাড়ার এই সময়ের মধ্যেই স্থূলত্বের সমস্যাও সর্বত্র সমান ভাবে বেড়েছে। গবেষণাটি নিয়ে রিচার্ড লোপেজ আরো বলেন, ‘ওজন বৃদ্ধির সাথে মাল্টিমিডিয়ার ব্যবহারের সম্পর্কের ক্ষেত্রে এই গবেষণা নতুন দিক দেখাতে পারে।

বিদ্রঃ সময় থাকতেই সবারই উচিৎ ডিজিটাল ডিভাইস ব্যবহারে সচেতন হওয়া। ডিজিটাল ডিভাইস ব্যবহারের গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘ব্রেন ইমেজিং অ্যান্ড বিহেভিয়ার’ জার্নালে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন