কালো জিরার ১০টি আশ্চর্য ব্যবহার ও গুণাগুণ

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 782 ভিউজ

কালো জিরা একটি মহাঔষধের নাম। প্রতিদেনের রান্নাবান্নায় আমাদের অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান কালো জিরা। রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও প্রাচীন কাল থেকে আয়ুর্বেদিক চিকিৎসাতেও কালো জিরা ব্যবহৃত হয়ে আসছে। কালো জিরার রয়েছে অনেক গুণ। কালো জিরার বীজ থেকে উৎপাদিত তৈল বা মধু শরীরের জন্য সমান ভাবে খুবই উপকারী। কালো জিরাতে রয়েছে ফসফেট, ফসফরাস ও আয়রন। এই সব খনিজ উপাদান শরীরকে সবসময় রোগমুক্ত রাখতে সাহায্য করে। এছড়া কালো জিরাতে রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ, যা আমাদের অনেকেরই জানা নেই। মানব দেহের মাথার চুল থেকে পায়ের নখ, প্রায় সব অঙ্গের রোগ নিরাময়ে কালো জিরার জুড়ি নেই। এছাড়া সর্দি-কাশি, আমাশয়, ফুসফুসের প্রদাহ, মাথার যন্ত্রণা থেকে শুরু করে জন্ডিস প্রায় সব রোগেরই উপযুক্ত মহাঔষধ এই কালো জিরা। কালোজিরা একটি মাঝারি আকৃতির মৌসুমী গাছ, যাতে মাত্র একবার ফুল ও ফল হয়। এর বৈজ্ঞানিক নাম Nigella Sativa Linn।

চলুন জেনে নেই কালো জিরার ১০টি ব্যবহার ও গুণাগুণ সম্পর্কে-

১) কালো জিরার বীজ থেকে উৎপাদিত তৈল মাথা ব্যাথা সারাতে দারুন উপকারী। কালো জিরার তৈল কপালে মালিশ করলে এবং তিন দিন খালি পেটে ১ চা চামচ তেল খেলে সহজেই আরোগ্য লাভ করা যায়।

২) কালো জিরার তৈল ও চূর্ণ ডায়াবেটিসের জন্য খুবই উপকারী। নিয়মিত সেবনে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

৩) কালো জিরাতে থাকা আয়রন আর ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে। তাই নিয়মিত কালো জিরা সেবনে শ্বাসকষ্টজনিত সমস্যা দূর করে।

৪) শরীরে ছুলি বা শ্বেতী রোগ হলে, আক্রান্ত স্থানে আপেলের টুকরো দিয়ে ঘষে কালো জিরার তেল লাগালে তা অত্যন্ত কার্যকরী হয়। এভাবে নিয়মিত ১৫ দিন থেকে ১ মাস পর্যন্ত লাগালে রোগমুক্তি সম্ভব।

৫) চা বা গরম পানির সাথে কালো জিরার তৈল মিশিয়ে পান করলে হৃদরোগের উপকার পাওয়া যায় এছাড়া শরীরের বাড়তি মেদও কমে।

৬) নিয়মিত এক কাপ দুধ ও ১ চা চামচ কালো জিরা তৈল একসাথে মিশিয়ে পান করলে পেটে গ্যাসের সমস্যা থাকলে তা দূর করে।

৭) কালো জিরা শরীরের অ্যান্টি টক্সিনের কাজ করে। তাই নিয়মিত ও পরিষ্কার প্রস্রাবের জন্য প্রতিদিনের খাবারের তালিকায় কালো জিরা খুবই উপকারী। এছাড়া মুত্রথলির নান সংক্রমণ রোধেও কালো জিরা খুবই কার্যকরী।

৮) যাদের উচ্চ রক্তচাপ আছে তারা নিয়মিত কালো জিরা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। কালো জিরা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গরম ভাতের সাথেও কালো জিরার ভর্তা খেতে পারেন।

৯) নিয়মিত কালো জিরা সেবনে পুরুষত্ব হীনতা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া কালো জিরা নারী ও পুরুষে উভয়ের যৌন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

১০) কালো জিরাতে থাকা ফসফরাস শরীরের রোগ প্রতিরোধে ক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরে যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরা অত্যন্ত কার্যকরী।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন