শাওমির লোগো রাতারাতি মুছে দেওয়া হচ্ছে, স্টোরের গায়ে দেখা হচ্ছে ‘মেড ইন ইন্ডিয়া’

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 373 ভিউজ

ভারতের সবথেকে বড় স্মার্টফোন নির্মাতা কোম্পানির শাওমি নিজের দোকানের লোগো এবং সাইন বোর্ডের উপর ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা ব্যানার দিয়ে সেটিকে ঢেকে দেওয়া শুরু করেছে। শাওমি নিজেদের এক্সক্লুসিভ এবং মাল্টি ব্র্যান্ড সেলফোন দোকানের বাইরে তাদের আনুষ্ঠানিক লোগো এবং পোস্টার এভাবে ঢাকতে আরম্ভ করেছে। সাথেই দোকানের কর্মীদেরও শাওমি লেখা পোশাক না পরার আদেশ দেওয়া হয়েছে।

কোম্পানি জানিয়েছে যে দেশে এবং সোশ্যাল মিডিয়ায় চলতে থাকা অ্যান্টি চায়না ক্যাম্পেইন এর ফলে মোবাইলে দোকান এবং বিক্রেতাদের ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে।। এই কারণেই শাওমি তাদের লোগো ঢেকে দিতে শুরু করেছে যাতে তাদের কোন ক্ষতি না হয়। মোবাইল ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত মানুষজন অল ইন্ডিয়া মোবাইল রিটেইলার অ্যাসোসিয়েশন চীনের স্মার্টফোন ব্র্যান্ডগুলোর উদ্দেশ্যে একটি আবেদনপত্র পেশ করেছে। তারা জানিয়েছে যে চীনের স্মার্টফোন তাদের দোকানে বিক্রি করা এখন ঝুঁকি হতে পারে। এই কারণে তাদের চীনের স্মার্টফোনের ব্র্যান্ডিং লুকিয়ে দেওয়ার প্রয়োজন হচ্ছে।

যে কোন কোম্পানির ব্র্যান্ড লোগো এবং সাইনবোর্ড তাদের রিটেইলার ইন্সেন্টিভ এর সঙ্গে জড়িত থাকে।। ফলে এই সময় যে কোনো রকমের লোকসান হলে তার প্রভাব সরাসরি রিটেলারের উপর পড়বে। এই কারণে শাওমি তাদের ব্র্যান্ডের লোগো ব্যানারের মাধ্যমে ঢেকে ফেলা শুরু করেছে। বর্তমানে দিল্লি এনসিআর, মুম্বাই, চেন্নাই, পুনে, আগ্রা এবং পাটনার মত শহরে সমস্ত রিটেইল দোকানে সাইনবোর্ড ঢেকে দেওয়ার কাজ শুরু হয়েছে। প্রসঙ্গত বেশ কিছু জায়গায় স্মার্টফোন দোকানগুলিকে ভেঙে দেওয়ার হুমকি আসছিল। এই কারণে স্মার্টফোন বিক্রেতারা এবং শাওমি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

শাওমি ছাড়াও চীনের অন্যান্য জনপ্রিয় মোবাইল ব্র্যান্ড অপো,ভিভো, রিয়েলমি ওয়ানপ্লাস, লেনোভো মোটোরোলা এবং হুয়াওয়ের কাছেও এই চিঠি পাঠানো হয়েছে। তাদেরকেও জানানো হয়েছে যাতে তারা নিজেদের ব্র্যান্ডিং যুক্ত সাইনবোর্ড সরিয়ে ফেলে সমস্ত দোকান থেকে। যতক্ষণ না পর্যন্ত চীন বিরোধী সমস্ত ক্যাম্পেইন বন্ধ না হয়ে যায়, ততক্ষণ অবধি লোগো সম্পূর্ণরূপে লুকিয়ে রাখা ভালো হবে বলে মনে করছে ইলেকট্রনিক্স মহল।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন