সনি হ্যাকারদের পুরস্কার দেবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 246 ভিউজ

জনপ্রিয় গেমিং কনসোল প্লেস্টেশন ফোরের জন্য বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করেছে সনি। এই প্রকল্পের মাধ্যমে প্লেস্টেশন ফোর অথবা প্লেস্টেশন নেটওয়ার্কের নিরাপত্তা ত্রুটি বের করতে বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বা হ্যাকারদের আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়া এর জন্য মোটা অঙ্কের পুরস্কারও রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) এক ঘোষণায় সনি জানায়, বর্তমান অথবা বেটা ভার্সনের প্লেস্টেশন ফোর সিস্টেম, অপারেটিং সিস্টেম কিংবা অ্যাকসেসরিজের যেকোনো ধরনের নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিতে পারলে পুরস্কার দেওয়া হবে। অন্যদিকে প্লেস্টেশন নেটওয়ার্কের ডোমেইন বা এপিআই প্রভাবিত করতে পারে এমন ত্রুটি খুঁজে দিলেও মিলবে পুরস্কার।

প্লেস্টেশন ফোরের গুরুতর ত্রুটি বের করতে পারলে পুরস্কারের অঙ্ক দাঁড়াবে ৫০ হাজার মার্কিন ডলার বা তারও বেশি। প্লেস্টেশন নেটওয়ার্কের ত্রুটি ধরার ক্ষেত্রে পুরস্কারের অঙ্ক ১০০-৩০০০ ডলার বা তারও বেশি (ত্রুটির ধরনের ওপর নির্ভর করবে)।

বাগ বাউন্টি প্রোগ্রামের ঘোষণা দিয়ে সনির ব্লগ পোস্টে জানানো হয়, তারা ইতিমধ্যে অনেকটা নীরবেই কয়েকজন নিরাপত্তা গবেষকের সঙ্গে এই প্রোগ্রাম চালিয়ে আসছিল। তবে এবার এটি সকলের জন্য উন্মুক্ত করা হয়েছে। এই প্রোগ্রামের হ্যাকারওয়ান ওয়েবসাইটের তথ্যমতে, ইতিমধ্যে নিরাপত্তা গবেষকদের পেছনে সনির পুরস্কারের মোট অঙ্ক ১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার ছাড়িয়েছে। এর আগে এ বছরের জানুয়ারিতে মাইক্রোসফট তাদের গেমিং কনসোল এক্সবক্স লাইভ নিয়ে এ ধরনের বাগ বাউন্টি প্রোগ্রামের ঘোষণা দিয়েছিল।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন