প্রথমবারের মত ২০০ টাকার নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 653 ভিউজ

দেশে প্রথমবারের মত ২০০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে নতুন এই ২০০ টাকার নোট বাজারে ছাড়া হচ্ছে। আগামী মার্চে এই নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। বাজারে প্রচলিত ১০/২০/৫০/১০০/৫০০ এবং ১০০০ টাকার মতই ২০০ টাকার নোট পাওয়া যাবে এবং লেনদেন হবে। প্রাথমিকভাবে ২০০ টাকার নোটের উপর ‘বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিশেষ নোট’ কথাটি লেখা থাকলেও পরবর্তীতে ২০২১ সালে আর এই লেখা থাকবে না। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম গতকাল রবিবার বিভিন্ন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে ২০২০-২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছে সরকার। আসছে ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মের শত বছর পূর্ণ হবে। আর ঠিক পরের বছর ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ‘মুজিব বর্ষ’ পালনের প্রস্তুতি ইতোমধ্যে শুরু করে দিয়েছে সরকার। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সাল পর্যন্ত বছরব্যাপী থাকবে নানা আয়োজন। স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশের প্রথম নোট ছাপা হয়। ১৯৭২ সালের ২ জুন প্রথম বাজারে ছাড়া হয় ১০ টাকার নোট। এরপর ধীরে ধীরে বাজারে আসে ১, ৫, ১০, ২০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোট। এর প্রায় সবই বাজারে আসে ১৯৭২-৭৬ সালের মধ্যে। পরে ১৯৭৯ সালে ২০ টাকার নোট ও ১৯৮৮ সালে ২ টাকার নোট ছাড়া হয়। ২০০৮ সালে প্রথম বাজারে আসে ১০০০ টাকার নোট।

এদিকে, ১০ টাকার নোটের সঙ্গে সামঞ্জস্য থাকায় বঙ্গবন্ধুর ছবি সংবলিত ৫০ টাকার নোটের রং ও আকার পরিবর্তন করে বাজারে নতুন ৫০ টাকার নোট ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল রোববার সকাল থেকে কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকে নিয়মিত লেনদেনের মাধ্যমে নতুন এ নোট বাজারে ছাড়া হয়েছে। প্রাথমিকভাবে ২০ কোটি টাকা মূল্যের নতুন নোট বাজারে ছাড়া হয়েছে। পর্যায়ক্রমে চাহিদা অনুযায়ী নতুন নোট বাজারে ছাড়া হবে। তবে নতুন এ নোটের পাশাপাশি বাজারে চলমান পুরো নোটেও লেনদেন অব্যাহত থাকবে। আশা করার হচ্ছে খুব দ্রুতই বাজারে প্রচলিত অন্যসকল নোটের মতই ২০০ টাকার নোট ও পাওয়া যাবে সহজেই। ২০০ টাকার নতুন নোটের ব্যাপারে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন