গেমিং ও দেখার অনন্য অভিজ্ঞতা ৯০ হার্টজের ডিসপ্লেতে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 303 ভিউজ

স্মার্টফোন বর্তমানের তরুণ প্রজন্মের প্রাথমিক ডিভাইসে পরিণত হয়ে উঠেছে। অনলাইন ক্লাস থেকে শুরু করে প্রিয় টিভি সিরিজ দেখা, কিংবা অনলাইন গেমিং-এর ক্ষেত্রে বেশীরভাগ তরুণই স্মার্টফোন ব্যবহার করে থাকেন। এ সব সুবিধা সমর্থনে প্রয়োজন হাই রিফ্রেশ রেটের ভালো ডিসপ্লে। এই বিষয়টি মাথায় রেখে, বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি সম্প্রতি মিড-রেঞ্জের ফোনে একটি হাই রিফ্রেশ রেটের ফোন নিয়ে এসেছে।

কোন ডিসপ্লেই স্থির না, বরং ডিসপ্লের প্যানেল নিয়মিত বিরতিতে এর বিষয়বস্তু আপডেট করতে থাকে, যাকে রিফ্রেশ রেট বলা হয়। অর্থাৎ, কোন স্ক্রীন প্রতি সেকেন্ডে কতবার এই আপডেট নিচ্ছে তার পরিমাপই রিফ্রেশ রেট, যার একককে হার্টজ বলে। যতো বেশি হার্টজের ডিসপ্লে, যেকোনও কন্টেন্ট দেখায় ততো আনন্দ পাওয়া যাবে, ছবি বা ভিডিও হবে পরিষ্কার। তাছাড়া, হাই রিফ্রেশ রেটে গেমিং-এর পার্ফরম্যান্স অনেক বেড়ে যায়।

স্মার্টফোন ব্যবহারের আনন্দ অনেকখানিই বাড়িয়ে দিতে পারে একটি হাই রিফ্রেশ রেটের ডিসপ্লে। ওয়েবপেজ, ছবি, কিংবা অ্যাপ ড্রয়ার স্ক্রল করাটা হয় অনেক স্মুথ। শুধু তাই নয়, এর ফলে দীর্ঘ সময়ের জন্য ফোন ব্যবহারেও চোখের ওপর কম প্রভাব ফেলে চোখের ক্লান্তি কমিয়ে আনে।

অসংখ্য স্মার্টফোন ব্যবহারকারী অনলাইন গেমিং-এ অভ্যস্ত এবং পাবজি বা অ্যাসফল্টের মতো জনপ্রিয় গেম খেলার জন্য তারা স্মার্টফোনেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। স্মার্টফোনে হাই রিফ্রেশ রেট থাকলে এসব হাই ডেফিনেশন গেমগুলোতে বাড়তি আনন্দ পাওয়া যায়। হাই রিফ্রেশ রেট স্ক্রিনে ভাল অপটিমাইজেশনে, মসৃণ গ্রাফিক্স ও কোন দৃশ্যমান ল্যাগিং ছাড়াই সূক্ষ্ম ডিটেইল প্রদান করে।

এখনকার বেশিরভাগ স্মার্টফোনেই ৬০ হার্টজের ডিসপ্লে থাকে যা নিত্যদিনের স্মার্টফোন ব্যবহারকারীর জন্য যথেষ্ট। কিন্তু হাই গ্রাফিক্সসমৃদ্ধ বিষয়বস্তু উপভোগ করার ক্ষেত্রে, বিশেষ করে অনলাইন গেমিং-এ ৬০ হার্টজের স্ক্রিনে কিছুটা ঘাটতি দেখা যায়। ব্যবহারকারীরা এসব স্মার্টফোনে গেম খেলতে পারেন, কিন্তু কিছু দৃশ্যমান ল্যাগ পরিলক্ষিত হয়, যা সামগ্রিক গেমিং পার্ফরম্যান্স কমিয়ে দেয়।

তরুণদের কথা মাথায় রেখে কিছু স্মার্টফোন ব্র্যান্ড এখন তাদের ফোনে ৯০ হার্টেজের ডিসপ্লে নিয়ে আসছে। বেশিরভাগ ক্ষেত্রেই ৯০ হার্টজ স্ক্রিনের স্মার্টফোন বেশ ব্যয়বহুল। তবে টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড হিসেবে রিয়েলমি আকর্ষণীয় মূল্যে বাংলাদেশের স্মার্টফোন বাজারে নিয়ে আসে ৯০ হার্টজ ডিসপ্লের রিয়েলমি সিক্স। তরুণদের জন্যে সর্বাধুনিক ফিচার নিয়ে এই অসাধারণ ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে মাত্র ২২,৯৯০ টাকায়।

রিয়েলমি সিক্সের সুপার হাই রিফ্রেশ রেটে প্রতিটি সোয়াইপ হবে সিল্কের মত মসৃণ। ৯০.৫ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিওর বিশাল ৬.৫ ইঞ্চি এই ডিসপ্লেতে বিনোদনের অভিজ্ঞতা হবে চমৎকার। ২৪০০x১০৮০ এফএইচডি+ ডিসপ্লের প্রতি ইঞ্চিতে আছে ৪০৫ পিক্সেল। এর সাথে ৯০ হার্টজের রিফ্রেশ রেট দিবে অনন্য এক অভিজ্ঞতা।

রিয়েলমি সিক্স শুধু একটি নান্দনিক স্মার্টফোনই নয়, নিখুঁত কার্যক্ষমতার জন্যে এতে আছে মিডিয়াটেকের সর্বশেষ হেলিও জি৯০টি প্রসেসর, যা দিবে চমৎকার প্রসেসিং ক্ষমতা। এছাড়া এতে আছে ৮ গিগাবাইট এলপিডিডিআর৪এক্স র‍্যাম, মালি জি৭৬ জিপিইউ। এই পাওয়ার ডিভাইসটি মাত্র ৫৫ মিনিটের মধ্যে সম্পূর্ণ চার্জ করার জন্য আছে ৩০ ওয়াটের ভোক ফ্ল্যাশ চার্জ। রিয়েলমি সিক্সের বিস্ময়কর ৬৪ মেগাপিক্সেলের এআই কোয়াড ক্যামেরায় তোলা যাবে অসাধারণ সব ছবি। ফোনটিতে আছে বিশাল ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ। কমেট হোয়াইট ও কমেট ব্লু – এ দুটি প্রাণবন্ত রঙে রিয়েলমি সিক্স বাংলাদেশের সব স্মার্টফোনের দোকান ছাড়া অনলাইনেও পাওয়া যাচ্ছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন