সফটওয়্যার আনইন্সটল ও ডিলিট করা কিন্তু এক নয় উইন্ডোজে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 688 ভিউজ

আমরা অনেকেই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকি। কেউবা ম্যাক, কেউ উইন্ডোজ আবার কেউ লিনাক্স। কিন্ত সব অপারেটিং সিস্টেমের মধ্যে উইন্ডোজ সবথেকে বেশি জনপ্রিয়। আর কম্পিউটার ব্যবহার করতে হলে সফটওয়্যার থাকতেই হবে। অনেকে কিছু নতুন সফটওয়্যার ইন্সটল করি আবার আনইন্সটল করি।

কিন্তু অনেক সময় সেই সফটওয়্যারের সব রেজিস্ট্রি থেকে যায় যা আপনার কম্পিউটারের গতি কমানোর জন্য যথেষ্ঠ। তাই প্রতিটা সফটওয়্যার এর আন ইন্সটল শেষ করার পর রেজিস্ট্রি ক্লিয়েয়ার করলে আপনার কম্পিউটারের গতি বেশ ভালই থাকবে। তাহলে এই রেজিস্ট্রি ক্লিন কিভাবে করে? চলুন যেনে নেই কিভাবে রেজিস্ট্রি ক্লিন করবেন।

সবার আগে আপনার সব টাস্ক ক্যান্সাল করুন যাতে আপনার কম্পিউটার হালকা থাকে। এবার উইন্ডোজ কি চেপে ধরে আর(R) চাপুন। এতে রান অ্যাপ্লিকেশান চালু হবে। এইখানে একটা টেক্সটবক্স দেখতে পাবেন। এই বক্সে লিখুন regedit আপনার কাছে পার্মিশান চাইতে পারে যদি চায় তাহলে তাকে সম্মতি দিন। এইবার ফাইল মেনুতে ক্লি করে সি ড্রাইভে বা যেখানে আপনার উইন্ডোজ ইন্সটল করা আছে সেখানে এক্সপোর্ট করবেন।

এইবার আসুন মূল কাজে। আপনি কন্ট্রোন ধরে রেখে এফ(F) চাপুন এতে একটা ফাইন্ড করা বা খোজার অপশান আসবে। এখানে আপনার সফটওয়্যার এর নাম লিখে সার্চ বা অনুসন্ধান করুন। অনুসন্ধান শেষ হলে আপনার কাঙ্ক্ষিত সফটওয়্যার ডিলিট করে ফেলুন।

উক্ত কাজ করলে আপনার কম্পিউটারের গতি অনেকদিন যাবত ভাল থাকবে। আর মাঝে মধ্যে কিছু খুচরা খাচরা রেজিস্ট্রি ক্লিক করে সিস্টেমের গতি আরও বাড়িয়ে দিতে পারেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন