নতুন ১০০ টাকার নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 1646 ভিউজ

গত বৃহস্পতিবার ৭ই মার্চ উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে নতুন ১০০ টাকার নোট ছেড়েছে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে কেবল বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওয়া যাবে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে নতুন এই ১০০ টাকার নোট ইস্যু করা হবে। নতুন এই নোট ১৪০ মিলিমিটার দৈর্ঘ ও ৬২ মিলিমিটার প্রস্থ পরিমাপে মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন এ নোটটি ব্যবহারের সময় পূর্বের নোটের মত খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৩টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। বর্তমান বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির নতুন এই ১০০ টাকার নোটে স্বাক্ষর করেছেন।

বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০০ টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তাবৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে ১০০% কটন কাগজে ভার্নিশযুক্ত। নতুন ১০০ টাকার নোটে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। নতুন নোটের উভয় পিঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে, ফলে নোটটি চকচকে অনুভূত হবে এবং নোটের স্থায়িত্ব বৃদ্ধি পাবে। নোটটি কম ময়লা হবে এবং নোটের উপর কলম দিয়ে লেখা কঠিন হবে। মুলত দীর্ঘ স্থায়িত্বের কথা চিন্তা করে নতুন এই নোট বাজারে নিয়ে আসা হচ্ছে।

বিদ্রঃ মূলত বাংলাদেশ ব্যাংক থেকে সকল ধরনের টাকার নোট অনুমোদন হয়ে বাজারে আসে। এর পর আস্তে আস্তে প্রায় সকল ব্যাংকে নতুন নোট সহজলভ্য হয়ে উঠে। বাজারে কোন নতুন নোট আসলে একই সাথে সেই মানের পুরনো নোট বিদ্যমান থাকে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন