মোটর সাইকেল চালানোর সেরা উপায় নিরাপদে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 517 ভিউজ

একটি মোটর সাইকেলের যাত্রা দুঃসাহসী এবং একটি উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা। তবে কঠোর বাস্তবতা হলো যথাযথ সতর্কতা অবলম্বন না করা হলে মোটর সাইকেলের রাইডিং অত্যন্ত বিপজ্জনক হতে পারে। মোটর সাইকেল চালকরা গাড়িতে চলা লোকের চেয়ে ২৮ গুণ বেশি ট্র্যাফিক দুর্ঘটনায় মারা যায়।মোটর সাইকেল চালক দুর্ঘটনায় মারা গিয়েছিল ২০১৫ সালের তুলনায় এটি ৫.১% বৃদ্ধি পেয়েছে। এই জাতীয় পরিসংখ্যান সহ মোটর সাইকেল চালানোর সময় সুরক্ষাটিকে গুরুত্ব সহকারে গ্রহণ করা বোধগম্য। আমরা একটি তালিকা তৈরী করেছি যাতে আপনি নিরাপদে আপনার যাত্রা উপভোগ করতে পারেন।

১. বাইক নিয়ে বাইর হওয়ার ​​আগে আবহাওয়া পরীক্ষা করুন।

বৃষ্টি, বরফ এবং তুষার আপনার যাত্রায় বেঘাত ঘটাতে পারে। বাইরের চালকদের পক্ষে এই উপাদানগুলিতে ড্রাইভিং বিপজ্জনক কারণ আপনার গাড়ির চেয়ে কম ট্র্যাকশন রয়েছে এবং দৃশ্যমানতা কম। যদি আবহাওয়া পূর্বাভাসে থাকে তবে একটি ভালো দিন সিলেক্ট করুন

২. মোটর সাইকেলের পোশাক পরুন

মোটর সাইকেলের গিয়ার উপাদানগুলি, ধ্বংসাবশেষ এবং রাস্তা ফুসকুড়ি থেকে রক্ষা করে। উপযুক্ত গিয়ারে একটি হেলমেট, চামড়ার জ্যাকেট, চামড়ার প্যান্ট বা চ্যাপস, গোড়ালি বুট রয়েছে। সারাদিনের যে কোনও পরিবর্তিত আবহাওয়ার সাথে সামঞ্জস্য রেখে পোশাক গুলো পরুন।

৩. প্রতিটি যাত্রার আগে আপনার মোটর সাইকেলটি পরীক্ষা করুন।

আপনার বাইকটি যতটা সম্ভব নিরাপদ তা নিশ্চিত করার জন্য যাত্রা করার আগে এটি পরীক্ষা করা ভাল ধারণা। আপনার হেডলাইট, সিগন্যাল, ব্রেক, জ্বালানী, তেল, টায়ার চাপ, আয়না, পরীক্ষা করুন। ট্র্যাফিক বিধি মান্য করুন আপনার সিগন্যাল ব্যবহার করুন এবং গতির সীমা চালান। এটি প্রতিকারমূলক লাগতে পারে তবে ট্র্যাফিক নিয়ম অনুসরণ করা সংকেত ব্যবহার করা এবং দুর্ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ২০০৯ সালে মোটর সাইকেল চালকের ৪৮% মৃত্যু অত্যধিক গতির কারণে হয়েছিল।
৪. পর্যবেক্ষণ করুন এবং রাস্তার ঝুঁকিগুলির উপর নজর রাখুন

আত্মরক্ষামূলকভাবে গাড়ি চালানো আপনাকে ট্র্যাফিক সমস্যা এবং রাস্তার ঝুঁকির পূর্বাভাস দিতে সক্ষম করে। বালু, তেল এবং নুড়ি পাথর আপনার ট্র্যাকশন হারাতে পারে। বাধা এবং গর্ত সমান বিপদজনক এবং এড়ানোও উচিত। উপযুক্ত কোণে রেলপথ ট্র্যাকগুলি ক্রস করুন।

৫. নিরাপদ দূরত্ব বজায় রেখে বাইক চালান

আপনার সামনের যানবাহন থেকে কমপক্ষে ৪ সেকেন্ড দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। এটি আপনাকে জরুরি পরিস্থিতিতে থামতে দেয়। এছাড়াও সময়মতো থামতে পারেন সেই গতিতে বাইক চালান। অতিরিক্ত গতিতে বাইক না চালানো ভালো ধারনা।

৬. মোটর সাইকেল চালানোর একটা কোর্স করে নিতে পারেন

একটি মোটর সাইকেল কোর্স আপনাকে কিভাবে মোটর সাইকেল নিরাপদে চালাতে হয় তার নিয়ম শিখাবে। অপ্রত্যাশিত রাইডিং পরিস্থিতিতে দেখা দিতে পারে এমন উপযুক্ত পদক্ষেপগুলিও শিখতে পারবেন। মোটর সাইকেল চালানোর জন্য দক্ষতা এবং সুবিচারের প্রয়োজন এবং একটি কোর্স আপনাকে এগুলি অনুশীলন করতে সহায়তা করতে পারে।

৭. রাস্তার চারদিকে নজর রাখুন

মোটরসাইকেল চালক হিসাবে আপনি যে রাস্তায় চলা করছেন তার দিকে আপনাকে মনোযোগ দিতে হবে। গাড়ী যাওয়ার সময় সাবধানতার দিকে ত্রুটি সম্ভাব্য বা অন্যান্য অস্থির রাস্তার অবস্থার জন্য সজাগ থাকুন। রেল রাস্তা ট্র্যাকগুলি অতিক্রম করার সময় সতর্কতা অবলম্বন করুন।

আমরা আশা করি এই পোষ্টি আপনাকে নিরাপদে বাইক চালানোর জন্য এবং রাস্তা ভ্রমণের জন্য একটি দুর্দান্ত পরামর্শ হবে এবং আপনি সাহসী এবং নিরাপদ বলে প্রমাণিত হবেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন