সাইবার অপরাধে জড়াচ্ছেন না তো অন্যের ক্যাপচা সলভ করে?

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 427 ভিউজ

ক্যাপচা আমরা কমবেশি প্রায় সবাই দেখেছি আর জানি এটা কিভাবে কাজ করে। অনেকে আবার কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানে ক্যাপচা সলভ করে মাস শেষে বেশ ভালই একটা অর্থ আয় করতে পারি। কিন্তু আমরা কী ভেবেছি যে এই ক্যাপচা কেন দেওয়া হয়? আর এই অ্যাপ্লিকেশানগুলো দিয়ে ক্যাপচা সলভ করলে কোন প্রকার সাইবার অপরাধ হয় কি?

তবে চলুন জেনে নেওয়া যাক এই প্রশ্নগুলোর উত্তর

ক্যাপচা মূলত দেওয়া হয় মানুষ চেনার জন্য। এই ক্যাপচাগুলো রোবট পড়তে পারে না কিন্তু একজন মানুষ খুব সহজেই একটা ক্যাপচা পড়ে সলভ করতে পারে। আর অনেক ওয়েবসাইট এর নিরাপত্তার জন্য ক্যাপচা দেওয়া হয়। যাতে করে কোন রোবট তাদের ওয়েবসাইট এ কোন কাজ করতে গেলে বাধা পায়। কারণ রোবট দিয়ে কাজ সাধারণত হ্যাকাররা করে থাকে।

এইবার আসা যাক দ্বিতীয় প্রশ্নে। আপন যেরকম অ্যাপ্লিকেশান দিয়ে ক্যাপচা সলভ করবেন আর মাসিক আয় করবেন দেখা যাবী সেই অ্যাপ্লিকেশান কোন হ্যাকার কমিউনিটির। তারা এই অ্যাপ্লিকেশান এ প্রচুর ক্যাপচা দিতে থাকে। আর আপনি মিলিয়ে যেতে থাকেন। আর পরে যখন তাদের রোবট এই ক্যাপচা ফেস করে তখন আপনার দেওয়া সমাধানকে কাজে লাগিয়ে তারাও ক্যাপচা সলভ করে। সুতরাং আপনি প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে হ্যাকিং করছেন তাও আবার বেআইনিভাবে। সুতরাং আপনি অবশ্যই সাইবার অপরাধ করছেন। আর এতে আপনার জেল-জরিমানাও হতে পারে।

আসুন আমরা সচেতন হই অন্যকে সচেতন করি আর সাইবার আইন মেনে চলি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন