উইন্ডোজ ১০ মাইলফলকে ১০০ কোটির

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 454 ভিউজ

বিশ্বজুড়ে এখন দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে মাইক্রোসফটের উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। মাসিক হিসাবে ১০০ কোটি ডিভাইসে এখন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চলছে বলে ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। বিশ্বের ২০০টি দেশে ১০০ কোটির বেশি মানুষ উইন্ডোজ ১০ বেছে নিয়েছেন বলে ১০০ কোটির বেশি উইন্ডোজ ১০ ডিভাইস এখন সক্রিয় রয়েছে।

প্রতিষ্ঠানটির দাবি, এক হাজারের বেশি নির্মাতার ৮০ হাজার মডেল ও বিভিন্ন কনফিগারেশনের ল্যাপটপ ও টু-ইন-ওয়ান ডিভাইসে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম চলছে। এর বাইরে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে এখন ১ কোটি ৭৮ লাখ পরীক্ষামূলক ব্যবহারকারী রয়েছে, যা বিশ্বের প্রায় সব দেশ থেকেই ব্যবহার করা হচ্ছে।

মাইক্রোসফটের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, বিশ্বের প্রতি সাতজন মানুষের মধ্যে একজন পরিকল্পনা, সৃজনশীলতা, উদ্ভাবন, প্রয়োগের মতো কাজগুলোয় উইন্ডোজ ১০ ব্যবহার করছেন। মাইক্রোসফটের করপোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদি বলেন, ‘আমরা সম্মানিত যে গ্রাহকেরা উইন্ডোজ ১০ পছন্দ করছেন ও ভালোবাসছেন। সুরক্ষিত, নির্ভরযোগ্য প্ল্যাটফর্মের জন্য এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ সময় আর কখনো হয়নি। আমরা আজ আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে বিশ্বের ২০০টি দেশে ১০০ কোটির বেশি মানুষ উইন্ডোজ ১০ বেছে নিয়েছেন।’

উইন্ডোজ ১০ কেবল কম্পিউটার ও ল্যাপটপের অপারেটিং সিস্টেম নয়, এটি সফটওয়্যার হিসেবে মিক্সড রিয়্যালিটি, হলোলেন্স, পুরো এক্সবক্স কনসোল সিরিজ, সারফেস প্রো, সারফেস বুক ও সারফেস হাব ২ এসে ব্যবহৃত হচ্ছে। ওই ব্লগ পোস্টে বলা হয়, মাইক্রোসফটের পক্ষ থেকে সারফেস নিও নামের একটি ডিভাইস নিয়ে কাজ করা হচ্ছে। ডুয়েল স্ক্রিনের ওই ডিভাইসটি উইন্ডোজ ১০ এক্স সংস্করণে চলবে।

২০১৫ সালে মাইক্রোসফট উইন্ডোজ ১০ উন্মুক্ত করে। ওই সময়ে কয়েক বছরের মধ্যেই ১০০ কোটির মাইলফলকে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭ থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দেওয়ার মাত্র দুই মাসের মধ্যেই ১০০ কোটি মাইলফলক ছুঁয়ে ফেলল।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন