প্রযুক্তি নিয়ে কিছু ভুল ধারনা

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 1014 ভিউজ

অরিজিনাল চার্জার দিয়েই চার্জ করা উচিৎ –

অনেকেই মনে করে যে শুধু ফোনের সাথে প্রাপ্ত অরিজিনাল চার্জার দিয়েই ফোন চার্জ করা উচিৎ। প্রকৃত পক্ষে যেকোনো চার্জার দিয়ে চার্জ করা যাবে। শুধু একটি বিষয়ের উপর খেয়াল রাখা উচিৎ যে চার্জারটি ব্যবহার করা হবে তার আউটপুট ভোল্টেজ এর সাথে অরিজিনাল চার্জার এর আউটপুট ভোল্টেজের মিল আছে কিনা। এছাড়া আর কোনো বিশেষ কারন নেই। যেকোনো ফোন এর চার্জার, ল্যাপটপ বা পাওয়ার ব্যাংকের ক্ষেত্রে একই নিয়ম। এতে ফোন বা এর ব্যাটারির কোনো সমস্যা হবে না।

ডিলিট করা ফাইল ফিরে পাওয়া অসম্ভব –

একবার যদি কম্পিউটার থেকে কোনো ফাইল ডিলিট করে দেওয়া হয় বা রি-সাইকেল বিন থেকেও যদি কোনো ফাইল ডিলিট করে দেয়া হয় তাহলে সে ফাইল আর ফিরে পাওয়া সম্ভব নয়। এটি একটি ধারনা মাত্র কিন্তু একেবারেই সত্য নয়। ফাইলটি ডিলিট করার পর তখনও সেখানেই থাকে যতক্ষণ সেই হার্ডড্রাইভটি অন্য কিছু দ্বারা পূর্ণ না হয় বা সেখানে কোনো নতুন ফাইল সেভ করা না হবে ততোক্ষণ ডিলিট করা ফাইলটি সেখানেই থাকবে। যেকোনো সাধারন রিকভার সফটওয়্যার দিয়ে অনেক সহজেই ডিলিট করা ফাইল রিকভার করা যাবে।

অ্যাপেল কম্পিউটার ভাইরাস আক্রান্ত হয় না –

অনেকের ভুল ধারণা অ্যাপেল কম্পিউটার কখনো ভাইরাস আক্রান্ত হয় না। আসলে বিষয়টি হচ্ছে অ্যাপেল এর কম্পিউটারও ভাইরাস দ্বারা আক্রান্ত হয়। অ্যাপেল এর কম্পিউটার ১-২% মানুষ ব্যবহার করে আর বাকী ৯৮-৯৯% মানুষ উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করে। শুধু পার্থক্য হল উইন্ডোজ কম্পিউটার যে পরিমানে ভাইরাস দ্বারা আক্রান্ত হয় অ্যাপেল এর কম্পিউটার সেই পরিমানে আক্রান্ত হয় না। একজন পোগ্রামার যখন ভাইরাস তৈরি করে অবশ্যই এমন প্ল্যাটফরমে করবে যেখানে মানুষ বেশি ব্যবহার করে। এর মানে এটা নয় যে অ্যাপেল এ ভাইরাস নেই।

বেশি দাম মানে বেশি ভালো এইচডিএমআই ক্যাবল –

যতো বেশি দামী এইচডিএমআই ক্যাবল হবে ততো বেশি পিকচার কোয়ালিটি ভালো পাওয়া যাবে। বর্তমানে অনেকেই এইচডিএমআই ক্যাবল ব্যবহার করে থাকে সেট-টপ বক্স, ডিভিডি প্লেয়ার অথবা অন্য কোন যন্ত্রাংশের সাথে টিভি সংযোগ করার জন্য। এবং অনেকের ধারনা ক্যাবল যতটা দামী হবে ইমেজ কোয়ালিটি তত বেশি ভালো পাওয়া যাবে। আসলে এইচডিএমআই ক্যাবল এর ভেতর দিয়ে ডিজিটাল সিগন্যাল আদান-প্রধান হয়ে থাকে। ক্যাবল এর ভেতর দিয়ে হয় সিগন্যাল আসবে আর না হয় কোনো সিগন্যালই আসবে না। এমন হবে না যে সিগন্যাল এসেছে কিন্তু ইমেজ কোয়ালিটি ভালো না। ভালো ক্যাবল শুধু মাত্র তখনই প্রয়োজন পড়ে যখন সংযোগটি ২০-২৫ মিটার দূর পর্যন্ত নিয়ে যাওয়ার প্রয়োজন পরে। তাছাড়া ৮০-১০০ টাকার ক্যাবল দিয়েও কাজ চালিয়ে নেয়া যেতে পারে। সুতরাং ভালো ইমেজ কোয়ালিটির সাথে ভালো এইচডিএমআই ক্যাবলের কোন সম্পর্ক নেই।

বেশি ভালো ক্যামেরা মানে বেশি মেগাপিক্সেল –

আজকের সর্বশেষ ভূল ধারনা অনেকে মনে করেন যে বেশি মেগাপিক্সেলের ক্যামেরা মানে বেশি ভালো ইমেজ কোয়ালিটি। কিন্তু কথাটি পুরোপুরি সত্য নয়। ক্যামেরায় শুধু মেগাপিক্সেল বেশি হলেই হবে না, মেগাপিক্সেল এর সাথে সাথে লেন্স, সেন্সর, অ্যাপারচার এবং ইমেজ প্রসেসিং সফটওয়্যারও ভালো হওয়ার প্রয়োজন আছে। মাঝে মাঝে একটি ৮-১০ মেগাপিক্সেল এর ডিএসএলআর ক্যামেরা একটি ২০ মেগাপিক্সেল এর ফোন ক্যামেরা থেকে অনেক ভালো মানের ছবি তুলতে পারে। শুধু মেগাপিক্সেল এর উপরে ভিত্তি করে কোন ক্যামেরার ইমেজ কোয়ালিটি বিচার করা যায় না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন