৩১ টি ফ্রিল্যান্সিং জব ওয়েবসাইট যা সবগুলোই নির্ভরযোগ্য

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 729 ভিউজ

বর্তমান বিশ্বে হাজারো ফ্রিল্যান্সিং সাইট রয়েছে কিন্তু কাজ করার জন্য সবগুলোই কিন্তু উপযুক্ত নয় । কিছু কিছু সাইট আছে শুধু নির্দিষ্ট টাইপের কাজ পাওয়া যায়। কিছু কিছু সাইট শুধু দক্ষ লোকের জন্য। আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনার কর্মজীবনের শুরু করতে চান তবে আপনার প্রয়োজন বিশ্বের সেরা এবং বিশ্বস্ত ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন এবং নিজের ভালো একটি প্রোফাইল সাজাতে পারবেন ।সততা, ধৈর্য এবং কঠোর পরিশ্রম দিয়ে যেকোনো একটা সাইট এরর সাথে লেগে থাকতে পারলেই আপনার ক্যারিয়ার আল্লাহ এর রহমতে অনেক দুর এগিয়ে যাবে ইনশাআল্লাহ। এখানে মোট ৩১ টি ফ্রিল্যান্সিং জব সাইট নিয়ে আলোচনা করা হল , সাইট গুলো সবগুলোই নির্ভরযোগ্য। জব সাইটগুলো দেখুন আর আপনার জন্য কোন সাইটিটি উপযুক্ত তা বেছে নিন।

Upwork.com
বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস ‌ইল্যান্স-ওডেস্ক নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয়েছে আপওয়ার্ক। এখানে আপনি সব ধরনের কাজ করতে পারবেন।

Freelancer.com
এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব বড় একটি কাজের ক্ষেত্র। এটি সেরা সাইটগুলোর মধ্য একটি অন্যতম। এখানে ওয়েব ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামারার ,এস ই ও সব ধরনের কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।

Toptal.com
আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে একজন ভালো ডেভেলপার হয়ে থাকেন তাহলে Toptal আপনার জন্য একটি ভালো কাজের সাইট। অন্যান্য সাইটগুলোতে সাধারনত বিভিন্ন ধরনের কাজ থাকে । কিন্তু এখানে শুধু ডেভেলপারদের উপর ফোকাস করা হয়।

99designs.com
বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ৯৯ডিজাইনস। এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায় । আপনি এখানে লোগো, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ইনফোগ্রাফিক, টি-শার্ট, কার্ড, আমন্ত্রণ, পণ্য প্যাকেজ, বই, এবং পত্রিকা কভার ইত্যাদি টাইপের অসংখ্য কাজ পাবেন ।

Envato Studio
এই সাইটটি খুব নামকরা একটি জব সাইট, যেখানে আপনি আপনার তৈরি করা ডিজাইনগুলো বিক্রি করতে পারবেন।

Fiverr.com
Fiverr হচ্ছে ছোট ছোট কাজের জন্য বিখ্যাত একটি সাইট। ৫ ডলার থেকে এখানে কাজের রেট করা আছে। এখানে আপনি সব ধরনের কাজ পাবেন।

StackOverflow Careers
এই সাইটটি শুধু সমস্যা সমাধানের জন্য নয় এখানে অনেক কাজ পাওয়া যায়। তবে এখানে কাজ করতে হলে একাউনট এর সাথে Stack Career এর থেকে নিমন্ত্রন পেতে হবে।

Dribbble.com
এখানে সাইন আপ করুন আর প্রোফাইল পেজ এর Hire me বাটন এ জব বোর্ড এ আপনার কাজ খুঁজুন।

Behance 
এই সাইটটি যারা সৃজনশীল এবং ইউনিক আইডিয়া নিয়ে কাজ করেন যেমনঃ গ্রাফিক্স ডিজাইনার, মাল্টিমিডিয়া ইত্যাদি তাদের জন্য খুব ভালো একটি জব সাইট।

WordPress 
এটি ওয়ার্ডপ্রেসের একটি অফিসিয়াল জব বোর্ড। এখানে আপনি প্লাগিন ডেভেলপমেন্ট, থিম কাস্টমাইজেশন, বা ওয়ার্ডপ্রেস সাইট অপ্টিমাইজেশান এই ধরনের কাজ পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেসের ভালো কাজ পারেন তাহলে সহজেই এখানে কাজ পাবেন।

LinkedIn Jobs
এই সাইটটি খুবই প্রফেশনাল মানের সাইট। আপনি এখানে একবার সাইন আপ করুন, তারপর থেকে আপনি তাদের জব বোর্ড থেকে কাজ খুঁজতে পারবেন।

smashingmagazine.com
প্রোগ্রামার, ওয়েব ডিজাইনার আরও অন্যান্য অনেক জবের সুবিধাসহ এটি একটি সুন্দর একটি জব পোর্টাল।

Guru.com
গুরু ডট কম একটি ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ পাবেন । এই সাইটটি সবচেয়ে জনপ্রিয় ভারতে। এখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে অনেক কাজ পাওয়া যায় ।

WPHired.com
ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের জন্য এই সাইটটি একটি খুব বড় ধরনের ভালো সুযোগ। WPHired এ ওয়ার্ডপ্রেস সম্পর্কিত প্রোজেক্টে এ একজন ফুল টাইম ফ্রিলান্সার বা পার্ট টাইম বা ইন্টার্ননি হেসেবে কাজ করতে পারবেন।

WeWorkRemotely.com
নামের মতোই এটি এমন একটি সাইট যেখানে আপনার পছন্দমতো বা যে কাজ আপনি ঘরে বসে করতে পারবেন সেরকম কাজ এখানে আপনি খুঁজে পাবেন।

wearehirable.com
Hirable এটি একটি সোসিয়াল সাইট, যেখানে ফ্রিল্যান্সার এবং এমপ্লয়াররা দেখা করতে পারে।

Crew.co
Crew এটি ওয়েব ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের উপর ফোকাস করে।

Gun.io
Gun.io খুব সফলভাবে আমজন ডট কম, লোনলি প্লানেট এর মতো কোম্পানিদের ফ্রিল্যান্সার দেলিভারি দেয়। আপনি এখানে কাজ করতে চাইলে আগে গিথহাব এ আকাউনট থাকতে হবে।

LocalSolo.com
LocalSolo সাইটটি হচ্ছে বিজনেস এবং ফ্রিল্যান্সারদের যোগাযোগের জায়গা। এখানে আপনি বিনামূল্যে একজন ফ্রিল্যান্সার বা এমপ্লয়ার হিসাবে সাইন আপ করতে পারেন ।

OnSite.io
ডিজাইনার, কপিরাইতার বা ফ্রিল্যান্স প্রোগ্রামাররা এখান থেকে ফ্রিল্যান্সিং এর জন্য অনেক সুযোগ খুঁজে পাবে।

YunoJuno.com
এটি আরও একটি অসাধারণ ফ্রিল্যান্সিং গিগের জব সাইট। এই সাইট ফ্রিল্যান্সারদের সাথে এমপ্লয়ারদের যোগাযোগ করিয়ে দেয়।

Crowdsite.com
আপনি যদি ভালো ডিজাইনার এবং ডেভেলপার হয়ে থাকেন এই সাইটে চেষ্টা করতে পারেন ।

Joomlancers.com
এই সাইটটি শুধু যারা জুমলা নিয়ে কাজ করেন তাদের জন্য। জুমলা প্রফেশনালদের জন্য এটি একটি দারুণ সাইট।

Peopleperhour.com
পিপল পার আওয়ার মূলত ডুয়াল মারকেটপ্লেস। এখানে আপনি ফিভারের মত আপনার সার্ভিস সেল করতে পারবেন,আবার ফ্রিল্যান্সার এর মত জবে বিড করতে পারবেন। তবে বিডিং সিস্টেম থেকে সার্ভিস সেল করাটাই এখানে বেশি জনপ্রিয়। এখানে আপনি সব ধরণের কাজ বিক্রি ও কিনতে পারবেন।

DesignCrowd.com
এটি একটি গ্রাফিক্স ডিজাইন মার্কেট প্লেস যেখানে ক্রিয়েটিভ ধরনের লোকেরা সহজেই কাজ পায়।

SimplyHired.com
এটিও একটি অসাধারণ সাইট। এই অনলাইন জব পোর্টাল থেকে আপনি সব ধরনের কাজ খুঁজে পাবেন।

TheShelf.com
TheShelf এমন একটি সাইট যেখানে ব্লগার এবং ফ্রিল্যান্স লেখক ফ্যাশন, লাইফস্টাইল, খাদ্য, এবং ভ্রমণ সংযুক্ত হয়ে ব্রান্ডের সাথে সহযোগিতা করে একসাথে কাজ করে।

Bark.com
Bark এই মারকেটপ্লেসটি প্রায় সব ধরনের কাজের জন্য প্রযোজ্য, পেইন্টার, ফটোগ্রাফার থেকে পার্টি ক্যাটারার পর্যন্ত।

Wayup.com
এটি ছাত্রদের জন্য একটি ভালো সাইট যারা পার্টটাইম জব খুঁজছেন। এখান থেকে একদিকে তারা নিজেদের কাজের অভিজ্ঞতা বাড়াতে পারবে অন্যদিকে কিছু টাকাও আয় করতে পারবে।

AirPair.com
AirPair এটি একটি কমিউনিটি সাইট যেখানে ডেভেলপাররা একে অপরের সাথে মিলিত হয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। এটি ফ্রিলেন্সিং সাইট নয় তবে এখানে একটা ভালো নেটওয়ার্ক পাবেন, যেখান থেকে হয়তো আপনি জব পাবেন যা আপনার ক্যারিয়ার তৈরি করতে সাহায্য করবে।

Traction.com
আপনার যদি একটি জনপ্রিয় ব্লগ থাকে বা সামাজিক influencer হন, তাহলে এখানে সাইন আপ করতে পারবেন Traction এর একজন Marketing Partner হিসেবে এবং আয় শুরু করতে পারবেন।

বিদ্রঃ উপরের ৩১টি সাইটের মধ্যে যে কোন একটি সাইট নিয়ে আপনি আপনার ফ্রিল্যান্সিং জীবন শুরু করতে পারেন। যে কোন একটি সাইট আপনার জন্য অনেক কিছু।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন