যে বিষয়গুলো বিবেচনা করবেন প্রথম মোটরবাইক কেনার আগে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 447 ভিউজ

আপনার প্রথম মোটরবাইকটি কেনা একটি উত্তেজনাপূর্ণ প্রচেষ্টা তবে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে অনেকগুলি বিষয় বিবেচনা করা উচিত। কোনও নতুন বা ব্যবহৃত বাইকের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আপনার দেহের সাথে মানানসই মোটরবাইকটি বেছে নেওয়া এই আর্টিকেলটি প্রথমবারের ক্রেতাদের মোটরবাইকে বিনিয়োগ করার আগে তাদের পাঁচটি প্রয়োজনীয় বিষয় বিবেচনা করতে হবে।

১ আপনার বাজেট কত সেটা বিবেচনা করুন

অন্য যে কোনও কিছুর আগে, আপনার নিজের মালিকানাধীন সমস্ত ব্যয়ের পাশাপাশি মোটরসাইকেল কেনার সামর্থ্য আছে কিনা তা নিয়ে আপনাকে ভাবতে হবে। মোটরবাইকটির আসল দাম ব্যতীত আপনাকে মোটরবাইক বীমা এবং রক্ষণাবেক্ষণ, জ্বালানী এবং সুরক্ষা গিয়ারের মতো জিনিসগুলি প্রদান করতে হবে। যে কোনও মোটরসাইকেলের আরোহীর জন্য মানের সুরক্ষা গিয়ার কেনা অপরিহার্য তবে এটি দাম আরও বাড়িয়ে তুলতে পারে। তবুও, আপনাকে একটি মানের হেলমেট, জ্যাকেট, গ্লাভস, ট্রাউজার এবং বুট দিয়ে নিজেকে সজ্জিত করতে হবে – যা সমস্ত ব্যয়বহুল হতে পারে।

২. নতুন ক্রয় করবেন নাকি ব্যাবহার করা বাইক ক্রয় করবেন

যখন এটি একটি নতুন মোটারবাইক কেনার কথা আসে তখন কোনও সঠিক পছন্দ থাকে না – এটি সম্পূর্ণভাবে প্রশ্নে ক্রেতার পছন্দের উপর নির্ভর করে। সুতরাং নতুন বা ব্যবহৃত বাইকটি আপনার পক্ষে সেরা কিনা তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করার জন্য কয়েকটি বিষয় বিবেচনা করার জন্য এখানে দেওয়া হল। প্রথমত, নতুন বাইকগুলি একটি ওয়্যারেন্টি সহ আসে, যা আপনাকে মনের প্রশান্তি দিতে পারে যে যদি বাইকের সাথে কিছু ভুল হয় তবে আপনি এটি বলেছিল আপনাকে সাধারণত একটি প্রিমিয়াম দিতে হবে।

চাকা মোটর সাইকেলগুলিতে আমরা আমাদের বেশিরভাগ নতুন এবং ব্যবহৃত বাইকগুলির জন্য একটি লাইফটাইম গ্যারান্টি অফার করি ব্র্যান্ডের নতুন থাকার সময় চকচকে বাইকটি মজাদার হতে পারে আপনি যখন বাইকটি ফেলেছেন করছেন তবে আপনি যখন সেকেন্ড হ্যান্ড বাইকের মালিক হন তখন কিছুটা প্রসাধনী ক্ষয়ক্ষতি তেমন কিছু যায় আসে না কারণ বাইকটি নিখুঁত অবস্থায় নাও থাকতে পারে। প্রথমবারের ক্রেতা হিসাবে ব্যবহৃত বাইকটি বেছে নেওয়া দামের দিক থেকে উভয়ই দুর্দান্ত বিকল্প হতে পারে এবং এটি যখন আপনার সম্ভাবনার কথা আসে তখন নতুন চালক হিসাবে বাইকটিকে কোনওভাবে ক্ষতিগ্রস্থ করে তোলে। ব্যবহৃত বাইকগুলি ব্র্যান্ডের নতুন বাইকের তুলনায় কম দামেও সস্তা আপনি বাজেটে থাকলে দুর্দান্ত।

৩. যে বাইকটি ক্রয় করতে চান সেটি সম্পর্কে বিস্তারিত জানুন

আপনার যদি ইতিমধ্যে মনে না থাকে তবে আপনার পক্ষে কোনটি সঠিক তা চয়ন করা কঠিন। যদি আপনি তা করেন তবে দুর্দান্ত কিনুন তবে আপনি কী ধরণের বাইকটি পেতে চান সে বিষয়ে যদি আপনি আরও অনিশ্চিত হন তবে আপনাকে কিছুটা গবেষণা করতে হবে। আপনি নিজের মোটরবাইকটি প্রতিদিন ব্যবহার করার পরিকল্পনা করছেন কিনা বা কেবল আনন্দের জন্য বিবেচনা করুন এবং এটি দীর্ঘ সড়ক ভ্রমণের বা সংক্ষিপ্ত স্থানগুলি তৈরি করবে কিনা তা বিবেচনা করুন।

আপনি কি মূলত ভালভাবে রাখা রাস্তা এবং মোটরগুলিতে চড়ে যাবেন, বা আপনি ঝাঁঝরা দেশের রাস্তাগুলি এবং ঘন ঘন আবর্জনাজনিত পরিস্থিতিতে বাস করছেন? এই সমস্ত জিনিস আপনি যে ধরণের বাইক কিনে তা প্রভাবিত করতে পারে। অনলাইনে বাইকটি গবেষণা করার পাশাপাশি বা পর্যালোচনা এবং মুখের শব্দের মাধ্যমে সক্রিয় করুন এবং কিছু দেখুন। বিভিন্ন বাইকের সাথে কথোপকথনের মাধ্যমে, আপনি সম্ভবত স্বতন্ত্র পছন্দ এবং অপছন্দ বিকাশ করতে পারেন যা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

৪. ইন্জিনের সাইজ কি রকম দেখে নিন

১২৫ সিসি ইঞ্জিনগুলি জ্বালানির অর্থনীতির জন্যও দুর্দান্ত এবং চালকদের জন্য আরও ভাল যারা আরও বেশি পাওয়ার সহ একটি বাইক খুঁজছেন। মেশিনের ধরণের উপর নির্ভর করে ১২৫ সিসির বাইকগুলি সাধারণত ৬০ এমপিএফএফের গতিতে পৌঁছে যায় আপনাকে যেখানে ভাল সময়ে যেতে হবে সেখানে পৌঁছানোর পক্ষে যথেষ্ট। আপনি কীভাবে বাইকটি ব্যবহার করতে যাচ্ছেন তা সম্ভবত আপনার ইঞ্জিনের পছন্দ নির্ধারণ করবে।

আপনি যদি শহরে থাকেন এবং কাজ করেন এবং ভ্রমণের উদ্দেশ্যে বাইকের প্রয়োজন হয় তবে একটি ৫০ সিসির কাজটি করা উচিত। তবে আপনি আরও কিছুটা ভ্রমণ করতে চাইলে আপনি ১২৫ সিসি বেছে নিতে চাইতে পারেন। ৬০ এমপি এর রাস্তায় চড়ার চেয়ে ভয়ঙ্কর আর কিছু নেই এবং আপনি কেবল ৩০ এমপিএস করতে সক্ষম। নিরাপদে থাকার জন্য, এখানে একটি ১২৫ সিসি একটি ভাল বিকল্প হবে।

৫. আপনার শরীরের সাথে মানানসই একটি বাইক ক্রয় করুন

আমাদের মৃতদেহের মতো মোটরবাইকগুলি বিভিন্ন আকার এবং আকারে আসে যার কারণে আপনার পদার্থটিও আপনি কোন ধরণের মোটরবাইক কিনে তা নির্ধারক কারণ হয়ে উঠবে। জামাকাপড় বা জুতো কেনার আগে আপনি যেভাবে চেষ্টা করবেন সেটির মতোই আপনাকে আকারের জন্য কয়েকটি বাইক চেষ্টা করতে হবে। যদি বিক্রেতা বা ডিলার আপনার কাছে বাইকটি স্পিনের বাইরে নিয়ে যেতে খুশি হয় তবে অবশ্যই আপনার উচিত! আপনি যে সর্বশেষ জিনিসটি করতে চান তা হলো একটি অস্বস্তিকর বাইক কেনা কারণ আপনি নান্দনিকতার প্রেমে পড়েছেন।

প্রতিটি বাইক অনন্য, এবং আপনি সম্ভবত বুঝতে পারবেন যে এর অভিজ্ঞতা বাইক থেকে বাইক নাটকীয়ভাবে পৃথক হবে। যদি আপনি পারেন তবে প্রতিশ্রুতি দেওয়ার আগে এটি একটি পরীক্ষার যাত্রার জন্য নিন। যদি পরীক্ষার যাত্রা সবসময় সম্ভব না হয় তবে আপনি অভিজ্ঞ মোটরসাইকেল থেকে আরও পরামর্শ পেতে কয়েকটি মোটরবাইক নেওয়ার চেষ্টা করতে পারেন। বা আরও ভাল কোন বাইকগুলি আপনার পক্ষে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে তা নির্ধারণ করতে আপনাকে শরুমগুলিতে যান এবং কিছু আলাদা স্যাডলে বসুন। এইভাবে আপনি যার সাথে আরও সুসংগত তা সংকুচিত করা শুরু করতে পারেন। আশা করা যায়, এই টিপস আপনাকে মোটরবাইক কেনার এবং মালিকানা দেওয়ার বিষয়ে সত্যই প্রতিশ্রুতিবদ্ধ কিনা তা সিদ্ধান্ত নিতে সহায়তা করবে

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন