যু্ক্তরাজ্যে বাড়বে বিদেশি উচ্চশিক্ষার্থী

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 308 ভিউজ

উচ্চশিক্ষার জন্য যারা ইউরোপ যেতে চান তাদের অনেকেই বেছে নেন যুক্তরাজ্যকে। তবে পড়াশোনাকালীন কিংবা পড়াশোনা শেষে নানা রকম নিয়মকানুনের বাধ্যবাধকতার কারণে সেই সংখ্যা অনেক কমে গিয়েছিল। কিন্তু ব্রিটিশ হোম অফিসের সাম্প্রতিক এক ঘোষণার কারণে সেই সংখ্যা এবার বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ হোম অফিসের সেই নতুন প্রস্তাবনা অনুযায়ী স্নাতক ডিগ্রি অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা কর্মসংস্থানের জন্য দুই বছর যুক্তরাজ্যে থাকতে পারবেন। ফলে ছাত্র ভিসায় যুক্তরাজ্য অর্থাৎ ব্রিটেন গিয়ে ডিগ্রি অর্জন শেষে আরো দুই বছর সেদেশে থাকার সুযোগটা আবার ফিরে এলো। যেসব শিক্ষার্থী আগামী বছর থেকে যুক্তরাজ্যে স্নাতক পর্যায়ে কিংবা তার থেকে উঁচু কোনো ডিগ্রির জন্য পড়াশোনা শুরু করবেন তারা এই পরিবর্তিত নিয়মের সুযোগ পাবেন। এতে করে অনেক শিক্ষার্থীই এখন উচ্চশিক্ষার্থে আবার যুক্তরাজ্যে যেতে আগ্রহী হয়ে উঠছেন। তাছাড়া যুক্তরাজ্যের অনেক কলেজ-বিশ্ববিদ্যালয়ে রয়েছে আইইএলটিএস ছাড়াও উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ।

যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আগ্রহীদের অনেকেরই কীভাবে সেদেশে ভালো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন, পড়াশোনা ও থাকা-খাওয়ার খরচের দিক দিয়ে তার জন্য কোন কলেজ-বিশ্ববিদ্যালয়টি বেছে নেয়া সঠিক হবে কিংবা ভিসা পাওয়ার জন্য কী কী কাগজপত্র কীভাবে জমা দিলে ভিসা পাওয়ার সম্ভাবনা বেশি এ বিষয়গুলো জানা থাকে না। তাই এ ব্যাপারে অভিজ্ঞ কারো সঠিক দিকনির্দেশনা নিলে উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে যাওয়া অনেক সহজ হয়ে যাবে। উল্লেখ্য, ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা মে নিয়ম করেছিলেন যে স্নাতক ডিগ্রি অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা চার মাসের বেশি ব্রিটেনে অবস্থান করতে পারবেন না। বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নতুন পরিবর্তন শিক্ষার্থীদের নিজেদের সক্ষমতা বুঝতে এবং যুক্তরাজ্যে নিজেদের পেশা গড়তে সহায়ক হবে। তিনি আরো বলেছেন, আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য তাদের সক্ষমতা চিহ্নিত করা এবং যুক্তরাজ্যে ক্যারিয়ার গড়ার সুযোগ দিতে নতুন রাস্তা তৈরি করা হচ্ছে।

সেরা শিক্ষা প্রতিষ্ঠান
উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে রয়েছে সেরা সেরা সব কলেজ-বিশ্ববিদ্যালয়।

কলেজ: কলেজগুলোর মধ্যে উল্লেখ করা যায় এবে কলেজ, বেডফোর্ড কলেজ, বেলারবিস কলেজ, বার্মিংহাম মেট্রোপলিটন কলেজ, ব্ল্যাকবার্ন কলেজ, ব্রাডফোর্ড কলেজ, কলেজ অভ সেন্ট্রাল লন্ডন, সিটি কলেজ বার্মিংহাম, কর্নওয়াল কলেজ, ইস্ট লন্ডন কলেজ, ইস্টন কলেজ, এক্সিটার কলেজ, হ্যারো কলেজ, হাল কলেজ, ইন্টারন্যাশনাল কলেজ পোর্টসমাউথ, কিংস্টন কলেজ-লন্ডন, লীডস সিটি কলেজ, লেইস্টার কলেজ, লিংকন কলেজ, লন্ডন কলেজ অভ ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট, লাফবরো কলেজ, ম্যাঞ্চেস্টার কলেজ, নিউক্যাসেল কলেজ, সাউথগেট কলেজ-লন্ডন, সুইনডন কলেজ, আক্সব্রিজ কলেজ, ওয়ারউইকশায়ার কলেজ, ওয়েস্ট লন্ডন কলেজ, ইয়র্ক কলেজ ইত্যাদি।

বিশ্ববিদ্যালয়: যুক্তরাজ্যের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ইউনিভার্সিটি অভ অক্সফোর্ড, ইউনিভার্সিটি অভ ক্যামব্রিজ, ইউসিএল (ইউনিভার্সিটি কলেজ অভ লন্ডন), ইম্পেরিয়াল কলেজ লন্ডন, ইউনিভার্সিটি অভ এডিনবরা, ইউনিভার্সিটি অভ ম্যাঞ্চেস্টার, কেসিএল (কিংস কলেজ লন্ডন), ইউনিভার্সিটি অভ ব্রিস্টল, ইউনিভার্সিটি অভ ওয়ারউইক, ইউনিভার্সিটি অভ এবারডিন, এঙ্গলিয়া রাস্কিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ বাথ, ইউনিভার্সিটি অভ বার্মিংহাম, বার্মিংহাম সিটি ইউনিভার্সিটি, কার্ডিফ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ ডার্বি, ইউনিভার্সিটি অভ ইস্ট লন্ডন, ইউনিভার্সিটি অভ এঙিটার, ইউনিভার্সিটি অভ গ্লাসগো, গ্লাসগো কেলিডোনিয়ান ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ গ্রীনউইচ, ম্যাঞ্চেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটি ইত্যাদি।

যেভাবে আবেদনপত্র তৈরি করবেন
যুক্তরাজ্যের কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনপত্র তৈরি করা এবং এর জন্য প্রয়োজনীয় সময় ব্যয় করা খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। তাই তাড়াহুড়ো করে যেনতেনভাবে কাগজপত্র দিয়ে কোনো রকমে আবেদনপত্র পাঠিয়ে দেয়া ঠিক হবে না। এজন্য যথেষ্ট সময় হাতে রেখে, পরিকল্পনা করে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুন ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে এবং সর্বোপরি সঠিক দিকনির্দেশনা মেনে অভিজ্ঞ কারো সহায়তা নিয়ে তবেই আবেদন করা উচিত।

যেসব বিষয়ে উচ্চশিক্ষা নেয়া যাবে
যুক্তরাজ্যে যেসব বিষয়ে আপনি উচ্চশিক্ষা নিতে পারবেন সেগুলোর মধ্যে আছে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, কম্পিউটার সায়েন্স, ডেন্টিস্ট্রি, একাউন্টিং এন্ড ফিন্যান্স, হসপিটালিটি এন্ড টুরিজম, এনিমেশন, হোটেল ম্যানেজমেন্ট বায়োটেকনোলজি, মার্কেটিং, কেমিস্ট্রি, মিডিয়া এন্ড কমিউনিকেশন্স, নার্সিং, ডিজিটাল মিডিয়া, ফার্মেসি সহ অসংখ্য বিষয়। ইমিগ্রেশন বিষয়ক দেশের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী ‘কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন’ এ পর্যন্ত অনেক শিক্ষার্থীকে উচ্চশিক্ষা গ্রহণের জন্য যুক্তরাজ্য সহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে পাঠিয়েছে। কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন ও ল্যাঙ্গুয়েজ ভার্সিটি-এর চেয়ারম্যান, বিশিষ্ট ইমিগ্রেশন এক্সপার্ট কাজী মো. আবদুর রহমান স্যার বলেন, ‘যুক্তরাজ্যে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ভিসা পাওয়ার অনেক সুযোগ আছে। এমনকি এসএসসি পাশ করা ছাত্র-ছাত্রীরাও সেদেশে উচ্চশিক্ষার জন্য আবেদন করতে পারবেন।’ বিশেষ কিছু যোগ্যতা থাকলে আইইএলটিএস, টোয়েফল, পিটিই ছাড়াও যুক্তরাজ্যে উচ্চশিক্ষার্থে যাওয়া যাবে বলে জানান তিনি।

কাজী মো. আবদুর রহমান স্যার আরো জানান, যুক্তরাজ্যে পড়তে যাওয়ার জন্য ফিন্যান্সিয়াল স্পন্সর রিকোয়ারমেন্ট অন্যান্য অনেক দেশের তুলনায় অনেক সহজ ও শিথিলযোগ্য।

যুক্তরাজ্যে উচ্চশিক্ষা নিতে আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন, কাজী ইমিগ্রেশন এন্ড এডুকেশন, ভিআইপি টাওয়ার, লেভেল-১, কাজীর দেউড়ি, চট্টগ্রাম।

ফোন – ০১৭২৭২৮৬১১১। ই-মেইল: kaziimmigration@gmail.com

ওয়েবসাইট : www.kaziimmigration.com.bd
ফেসবুক: www.facebook.com/kaziimmigration

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন