কেন আর কিভাবে করবেন দ্রুত টাইপিং?

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 501 ভিউজ

আমরা কম-বেশি সবাই কাউকে না কাউকে দ্রুত টাইপিং করতে দেখেছি।কিন্তু আমরা কি তেমন জোড়ে টাইপিং করতে পারি?চলুন জেনে নেই কেন আর কিভাবে দ্রুত টাইপিং করা যাবে।

সবার আগে জানতে হবে যে দ্রুত টাইপিং আমরা কেন করব?দ্রুত টাইপিং আপনাকে বেশ সাহায্য করতে পারে।যেমন আপনি আগে একটা ৫০০ শব্দের লেখা টাইপ করতে সময় নিতেন প্রায় ৯০ মিনিটের মত তাহলে আপনার গতি যদি দুইগুণ বেড়ে যায় তাহলে আপনি মাত্র ৪৫ মিনিটেই সেই ৫০০ শব্দের লেখা লিখে শেষ করতে পারবেন তাহলে আপনি আগের চাইতে ৪৫ মিনিট ফাঁআ সময় পেলেন।এই সময়ে আপনি চাইলে আপনার পছন্দের কাজ করতে পারবেন আবার একতা লেখা লিখতে আগে যে সময় নিতেন এখন সেই সময়েই দুইটি লেখা লিখতে পারেন।তাহলে আপনই বলুন দ্রুত তাইপিং কেন করবেন না?

এবার সবারই মূল কৌতহলে আসা যাক যে কিভাবে দ্রুত টাইপিং করা যায়।দ্রুত তাইপিং করার জন্য আপনি বেশ কয়েকতি কাজ করতে পারেন। এগুলোর মধ্যে সবার আগে আসবে না দেখে টাইপিং করা।হ্যাঁ, না দেখে টাইপিং করার চেষ্টা করবেন এতে আপনার কি-বোর্ডে তাকানোর দরকার হবে না আর আমরা যখন মনিটর থেকে কি-বোর্ডের দিকে তাকাই তখন সেখানেই কিছু সময় চলে যায়। এরপরে আসবে ১০ আঙুল দিয়ে টাইপিং করুন কারণ এতে আপনার শুধু দুইটা আঙুল দিয়ে তাইপিং করতে হলে একই আঙুল এক জায়গা থেকে আরেক জায়গায় সরাতে সময় লাগে যার কারণে এইভাবে বেশি দ্রুত টাইপিং করা যায় না। তাই সঠিক নিয়মে ১০ আঙুল দিয়ে টাইপিং করুন।যথাসম্ভব শব্দ করে টাইপিং করুন কারণ এক গবেষনায় দেখা গেছে যে শব্দ করে টাইপিং করলে প্রাকৃতিকভাবেই টাইপিং এর গতি বৃদ্ধি পায়।আর আপনি চাইলে বিভিন্ন টাইপিং টিউটর জাতীয় অ্যাপ্লিকেশান ব্যবহার করে দ্রুত টাইপিং করা শিখতে পারেন।

উপরের নিয়মগুলো মেনে দৈনিক ঘন্টাখানেক চর্চা করুন, কয়েক সপ্তাহের ভেতরেই আপনি নিজের টাইপিং করার গতির স্পষ্ট উন্নতি দেখতে পাবেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন