যত নতুন পরিবর্তন মাইক্রোসফটের এজ ব্রাউজারে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 245 ভিউজ

ব্যবহারকারীদের আকৃষ্ট করতে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে হাজির হয়েছে মাইক্রোসফটের এজ ব্রাউজার। ব্রাউজারটিকে আকর্ষণীয় করতে গত বছর প্রায় পুরোটা সময় কাজ করেছে সফটওয়্যার কোম্পানিটি। মাইক্রোসফটের এজ ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করা যাচ্ছে।

ব্রাউজারটিতে এখন গুগলের ক্রোমিয়াম সার্চ ইঞ্জিনে শিফট করার সুবিধা যোগ করা হয়েছে। নতুন ভার্সনের লোগোতেও এসেছে পরিবর্তন।২০১৫ সালে ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে এজ ব্রাউজার উন্মোচন করে মাইক্রোসফট। ওই সময় মোটেও জনপ্রিয়তা পায়নি এটি।

এজে এখন থেকে অপেরা এবং ব্রেভের মতো গুগলের তৈরি ক্রোমিয়াম ইঞ্জিন ব্যবহার করা যাবে। এটি ওপেন সোর্স হওয়ায় যেকোনো কোম্পানিই ব্যবহার করতে পারে।ক্রোমিয়ামকে গুগল ক্রোমের ভিত্তি বলা হয়। অপেরা, ব্রেভের মতো ফায়ারফক্স এবং সাফারি আবার এই ইঞ্জিন ব্যবহার করে না।এজ গুগলের ওপর নির্ভর করায় ওয়েব জগতে তাদের ‘ক্ষমতা’ আরও বেড়ে যাবে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা। মাইক্রোসফট বলছে, অংশীদারত্বের মাধ্যমে তারা গুগলের সঙ্গে কাজ করতে চায়।

মাইক্রোসফট কর্মকর্তা জো বেলফিয়োর ব্লগপোস্টে লিখেছেন, ‘আরও বেশি নিরাপত্তা দিয়ে নতুন মাইক্রোসফট এজ বিশ্বমানের পারফরম্যান্স উপহার দেবে।’তিনি জানান ব্রাউজারটি ম্যাকস, অ্যান্ড্রয়েড এবং আইওএসে পাওয়া যাচ্ছে। উইন্ডোজ ব্যবহারকারীদের আপডেটের জন্য অপেক্ষা করতে হতে পারে।

এজ ব্যবহার করে দেখা গেছে, আগের থেকে গতি বেড়েছে। এক সঙ্গে একাধিক ট্যাব ওপেন করলেও খুব একটা সমস্যা হয়নি . প্রথমবার সেটআপ করার সময় বুকমার্ক, ব্রাউজিং হিস্ট্রি, এবং সেভড পাসওয়ার্ড-সহ গুগলের চেয়ে কয়েকটি বেশি ফিচার ব্যবহার করা যায়।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন