মার্কিন দূতাবাসের অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক কোর্স

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 242 ভিউজ

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে বিনামূল্যে অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (ওপেন) কোর্স চালু করা হয়েছে। আগামী ১৪ আগস্টের মধ্যে কোর্সের নিবন্ধন করতে হবে। কোর্স শেষ হবে ২৪ আগস্ট। নিবন্ধন করতে হবে এই লিংক থেকে।

নিবন্ধনের পর অংশগ্রহণকারীরা দিনে বা রাতে যেকোন সময় কোর্সটিতে লগ ইন করতে পারবেন। কোর্সের সর্বমোট পাঁচটি মডিউল অবশ্যই ২৪ আগস্ট ২০২০ তারিখের মধ্যে শেষ করতে হবে। আবশ্যকীয় কার্যক্রম শেষে ৭০% বা তার বেশি স্কোরপ্রাপ্ত অংশগ্রহণকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র পাবেন।

মঙ্গলবার (৪ আগস্ট) ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, মাতৃভাষা ইংরেজি নয় এমন ইংরেজির শিক্ষক ও শিক্ষা পেশাজীবী যারা বিভিন্ন ধরনের সংস্কৃতির মধ্যেকার পার্থক্য বিশ্লেষণ, বোঝা ও আলোচনার উপায়গুলো শিখতে চান তাদের জন্য এই ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি) চালু করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট-এর অর্থায়নে পরিচালিত এই কোর্স অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (ওপেন) প্রোগ্রাম এর পক্ষে ওয়ার্ল্ড লার্নিং পরিচালনা করছে। এটি একটি স্ব-নির্ধারিত স্বয়ংক্রিয় এমওওসি, যেখানে শিক্ষার্থী নিজেই তার কোর্সের গতি নির্ধারণ করতে পারবেন এবং প্রশিক্ষকের প্রত্যক্ষ সহায়তা ছাড়াই স্বাধীনভাবে অধ্যয়ন করতে পারবেন।

“ইন্টিগ্রেটিং ক্রিটিকাল থিংকিং স্কিলস ইনটু দি এক্সপ্লোরেশন অফ কালচার ইন এন ইএফএল সেটিং” শিরোনামের এই এমওওসি কোর্সটি মাতৃভাষা ইংরেজি নয় এমন শিক্ষক ও শিক্ষা-পেশাজীবীদের জন্য প্রণয়ন করা হয়েছে, যারা পেশাগত দক্ষতা উন্নয়নে আগ্রহী। ইংলিশ এজ এ ফরেন ল্যাঙ্গুয়েজ (ইএফএল) যথার্থভাবে শেখানোর জন্য শিক্ষার্থীদের এমনভাবে সাহায্য করা দরকার, যাতে তারা বিভিন্ন ধরনের সংস্কৃতি বোঝার সামর্থ্য অর্জন করতে পারে। এই কোর্সটি অংশগ্রহণকারীদের “ক্রিটিকাল থিংকিং” কী এবং আন্তঃসাংস্কৃতিক কর্মদক্ষতা উন্নয়নে এটি কেন প্রয়োজনীয়, তা জানতে সহায়তা করবে। অংশগ্রহণকারীগণ বিভিন্ন ধরনের উদাহরণের মাধ্যমে বিষয় সম্পর্কিত কার্যক্রম ও পাঠ পরিকল্পনার উপাদানগুলোর পাশাপাশি শিক্ষার্থীদের অগ্রগতি মূল্যায়ন করার বিভিন্ন উপায়গুলো সম্পর্কে জানবেন।

এই কোর্স শেষে অংশগ্রহণকারীরা সংস্কৃতি ও আন্তঃসাংস্কৃতিক কর্মদক্ষতা বলতে তারা কী বোঝেন তা বলতে পারবেন এবং “সাংস্কৃতিক সত্তা বা পরিচয়” কী বুঝিয়ে বলতে পারবেন। অংশগ্রহণকারীরা রুব্রিকস পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সাংস্কৃতিক শিখন ধারণা ও তাদের মূল্যায়ন বিকল্পগুলো প্রয়োগ করতে পারবেন, এবং “বর্ণনা” বনাম “ব্যাখ্যা” নির্ধারণ করতে পারবেন। এছাড়াও, এই কোর্স যেহেতু সাংস্কৃতিক বোধগম্যতা, ক্রিটিকাল থিংকিং এবং পেশাগত উন্নয়নের সাথে সম্পর্কযুক্ত তাই তারা কীভাবে শিক্ষাদান সংস্কৃতি ও ক্রিটিকাল থিংকিংয়ের কাজে পাঠ পরিকল্পনায় ব্যবহার করা হয় তাও শিখবেন এবং বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সাথে একটি আন্তর্জাতিক শিক্ষা সম্প্রদায়ের অংশ হয়ে উঠবেন ।

এই কোর্সের সকল বিষয়বস্তু CC-BY 4.0 হিসাবে লাইসেন্সকৃত। অর্থাৎ, CC-BY 4.0 চিহ্নিত যেকোন উপকরণ শিক্ষকরা তাঁদের স্কুল বা এলাকায় পুনরায় ব্যবহার, সংশোধন, পরিমার্জন ও বিতরণ করতে পারবেন।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরো উৎসাহিত করতে এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশন কর্তৃক গৃহীত অনেক উদ্যোগের একটি হলো এই বিশেষ “ইন্টিগ্রেটিং ক্রিটিকাল থিংকিং স্কিলস ইনটু দি এক্সপ্লোরেশন অফ কালচার ইন এন ইএফএল সেটিং” এমওওসি কোর্সটি।

কোর্সে নিবন্ধনের ঠিকানা

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন