মাইক্রোসফট ম্যাপে করোনার লাইভ আপডেট দিচ্ছে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 412 ভিউজ

সার্চ ইঞ্জিন বিং এর ব্যবহারকারীদের জন্য করোনা ভাইরাসের লাইভ আপডেট নিয়ে এলো মাইক্রোসফট। যেখানে একটি ম্যাপে করোনায় আক্রান্ত হয় ব্যক্তি ও দেশসমূহের তথ্য তুলে ধরা হয়েছে। ট্র্যাকিং পদ্ধতির মাধ্যমে বিশ্বের কোন দেশের করোনা পরিস্থিতি কেমন তাও জানা যাচ্ছে এই ম্যাপে।

মাইক্রোসফটের এক মুখপাত্র ডেইলি মেইলেকে জানিয়েছেন, করোনা ভাইরাস নিয়ে সবার মধ্যে এক ধরনের ভয় কাজ করছে। সবাই দ্রুত প্রয়োজনীয় তথ্য অনুসন্ধান করার জন্য সহজ উপায়গুলো খুঁজছে। আমরা ওয়াল্ড হেলথ অর্গানাইজেশন, ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেন্টেশন , ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেন্টেশন এন্ড কন্ট্রোল এবং বিং এর অ্যাক্সেসযোগ্য উৎসগুলো থেকে গ্রহণযোগ্য তথ্যগুলো সরবরাহ করছি।

ডেস্কটপ, ল্যাপটপ এবং মোবাইল থেকে সহজেই মাইক্রোসফটের এই ফিচার ব্যবহার করা যাবে। এই ম্যাপ ছাড়াও বিং এর নিজস্ব সাইটে করোনা সম্পর্কিত প্রতিটি দেশের আলাদা তথ্য আছে। যেখানে ব্রাউজ করলেই আপনার এলাকার করোনা পরিস্থিতি সম্পর্কে ধারণা পেতে পারেন।

বাংলাদেশের নাগরিক হিসেবে আপনিও এই ম্যাপে দেশের সবশেষ করোনায় পরিস্থিতি সম্পর্কে জানতে পারবেন। মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত ম্যাপটিতে বলা হয়েছে বাংলাদেশে এখন পর্যন্ত ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে ৩ জন সুস্থ হয়েছে। কেউ মারা যায়নি।

এদিকে বিং এর সঙ্গে প্রতিযোগিতা করছে গুগল। এই টুইটে গুগল করোনাবিষয়ক ওয়েবসাইট তৈরির কথা ঘোষণা করেছে। জানানো হয়েছে, গুগল এক্স ল্যাব একটি হেলফ বিজনেস ইউনিটের সাহায্যে একটি টুল তৈরি করতে চলেছে। যেখানে কোভিড ১৯-এর পরীক্ষা প্রয়োজন কি-না তা জানা যাবে।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ছয় হাজার ৩৬। আক্রান্তের ঘটনা এক লাখ ৫৮ হাজার ৫৮১। তবে আক্রান্তদের মধ্যে ৭৫ হাজার ৯৩৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এরই মধ্যে নভেল করোনাভাইরাসকে মহামারি রোগ হিসেবে ঘোষণা দিয়েছে। ভাইরাসটির উৎপত্তিস্থল চীন হলেও এখন বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯ আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন