ভারতে জুম ব্যবহারে নিষেধাজ্ঞা তথ্য পাচারের অভিযোগে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 482 ভিউজ

লকডাউনের দিন হোম অফিস করেন অনেকেই। অফিস থেকে বাসা-বাড়িতে ছড়িয়ে ছিটিয়ে থাকা কর্মীদের এক করে গুরুত্বপূর্ণ আলাপ সারা জন্য অনেকেই ব্যবহার করছেন জুম। এই ভিডিও কনফারেন্স অ্যাপটি সম্পর্কে শুরুতে থেকেই অভিযোগ ছিল। ব্যবহারকারীদের নিরাপত্তা এতে বিঘ্নিত হচ্ছে এই অভিযোগ আনা হয়েছিল। এজন্য পৃথিবীর অনেকে দেশেই এটি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। এবার ভারতে অ্যাপটি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল দেশটির কেন্দ্রীয় সরকার।

ভারত সরকার বৃহস্পতিবার জানিয়েছেন, এরপরেও যারা জুম ব্যবহার করতে চাইবেন তাদের জন্য একটি গাইডলাইন দেওয়া হচ্ছে। লকডাউনের সময়ে ‘জুম’ অ্যাপটি বহু মানুষের অবসর যাপনের সঙ্গী হয়ে উঠছে। বৃহস্পতিবার এক নতুন নির্দেশিকায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালায় জানিয়েছে, ‘জুম নিরাপদ প্ল্যাটফর্ম নয়, এমনকী ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রেও। বিস্তারিত নির্দেশিকা এরই মধ্যে প্রকাশ করেছে সিইআরটি-ইন্ডিয়া।’

সরকার জানিয়েছে, এই গাইডলাইন মানলে অবৈধ এন্ট্রি রোখা সম্ভব হবে। পাশাপাশি ভাইরাসের ভয়ও দূর হবে। ব্যবহারকারীদের পাসওয়ার্ড ও প্ল্যাটফর্মে প্রবেশের ক্ষেত্রটি সীমাবদ্ধ করে ‘ডস’ আক্রমণও রোখা সম্ভব হবে। গাইডলাইনে বলা হয়েছে অধিকাংশ সেটিংস ঠিক করা যাবে ওয়েবসাইটের মাধ্যমে টেকজুম অ্যাকাউন্টে লগ ইন করে কিংবা ফোন বা কম্পিউটার/ল্যাপটপে অ্যাপটি ইনস্টল করে।

এই অ্যাপটির যে ‘প্রাইভেসি’ সংক্রান্ত এবং নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে তা জান‌িয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা। তিনি বলেন, ‘ব্যবসা ক্ষেত্র কিংবা সরকারি ক্ষেত্র অথবা অন্য কোনও ক্ষেত্র যেখানে গোপনীয়তা একান্ত প্রয়োজন সেখানে এই সফটওয়্যারটি একেবারেই ব্যবহার করা উচিত নয়।” তিনি ওই অ্যাপের মাধ্যমে হওয়া বৈঠকের তথ্য পাচার হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন