ফেসবুক ও টুইটারের জরিমানা রাশিয়াতে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 485 ভিউজ

রুশ নাগরিকদের তথ্য স্থানীয়ভাবে সংরক্ষণের দাবি প্রত্যাখ্যান করায় সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক এবং টুইটারকে ৬৩ হাজার ডলার জরিমানা করেছে মস্কোর একটি আদালত। সম্প্রতি রুশ নাগরিকদের তথ্য সুরক্ষার জন্য দেশটিতে স্থাপিত সার্ভারে তথ্য সংরক্ষণে রাজি না হওয়ায় প্রতিষ্ঠান দুটিকে এ জরিমানা করা হয়। রাশিয়ায় এটাই ইন্টারনেটভিত্তিক কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে রায়, যেখানে পশ্চিমা প্রযুক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

অনলাইন কার্যক্রমের ওপর সরকারের নিয়ন্ত্রণ আরো জোরদার করার লক্ষ্যে ২০১২ সালে রাশিয়া আইন প্রণয়ন করে। এ রায়টি ওই বিধি মেনেই করা হয়েছে এবং এ আইন চালুর পর বৃহৎ কোন টেক জায়ান্টকে বড় অংকের জরিমানা করা হলো। ওই বিধির শর্তমতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে রাশিয়ান অনলাইন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য রাশিয়ার সার্ভার ব্যবহার করতে হবে।

রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা রসকমনাজর বেশ কয়েক বছর ধরে রাশিয়ান নাগরিকদের ব্যক্তিগত ডাটা ফিরিয়ে আনার জন্য ফেসবুক, টুইটার ও গুগলের মতো বড় বড় টেক জায়ান্টকে বিধিটি মানতে বাধ্য করার ব্যর্থ চেষ্টা চালিয়েছিল। সম্প্রতি আদালতের রায় সম্পর্কিত এক বিবৃতিতে রসকমনাজর জানায়, চলতি বছরে বিধিটি না মেনে চললে ফেসবুক এবং টুইটার প্রত্যেক প্রতিষ্ঠানকে ২ লাখ ৮৩ হাজার ডলার করে জরিমানা গুনতে হবে।

গত বছর একক ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগে টুইটার ও ফেসবুক উভয় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ৪ হাজার টাকার সমতুল্য জরিমানা করা হয়েছিল। যদিও এ শাস্তি প্রতিষ্ঠান দুটির ওপর বিশেষ কোনো প্রভাব ফেলেনি। আর সেই কারণে গত বছরের ডিসেম্বরে রাশিয়ার কর্তৃপক্ষ বর্তমানে আইন লঙ্ঘনে জরিমানা বাড়িয়ে দিয়েছে বলে ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে। যেসব অনলাইন পরিষেবা প্রতিষ্ঠান ডাটা সংরক্ষণের বিধি মানবে না, সেগুলোকে রাশিয়া থেকে নিষিদ্ধ করা হবে এ আইনের ভিত্তিতে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন