ফেসবুকের অ্যাপলের অ্যাপ স্টোর ফি নিয়ে আপত্তি

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 408 ভিউজ

এবার অ্যাপ স্টোরের অ্যাপে অ্যাপলের ৩০ শতাংশ চার্জের বিরোধিতা করেছে ফেসবুক। মার্কিন সোশাল জায়ান্ট খ্যাত এ প্রতিষ্ঠানটি বলছে, মহামারীর সময়ে ছোট ব্যবসায়ের কাছে প্রতিটি ডলার মূল্যবান।

অ্যাপলকে এতো বেশি ফি না নিতেও অনুরোধ করেছিল ফেসবুক। কিন্তু সে অনুরাধে সাড়া দেয়নি অ্যাপল। অ্যাপলের আয়ের অনেক বড় একটি উৎসই হলো অ্যাপ স্টোরের ৩০ শতাংশ চার্জ। প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের এক প্রতিবেদনে উঠে এসেছে, এ ফি-এর কারণে ফেসবুক অ্যাপের নতুন ফিচারের সুযোগ নিতে পারছেন অনেক ভিডিও স্ট্রিমার ও অনলাইন ক্লাস গ্রাহকরা।

ফেসবুক এক বিবৃতিতে বলেছে, “মহামারীর সময়ে সংকটের মধ্য দিয়ে যেতে থাকা ছোট ব্যবসায়ের জন্য প্রতিটি ডলার মূল্যবান। আমরা অ্যাপলকে পদক্ষেপ নিতে এবং ফি কম নিতে বলেছিলাম। কিন্তু তারা রাজি হয়নি।”

অন্তত আগামী বছর পর্যন্ত ‘পেড অনলাইন ইভেন্টের’ জন্য কোনো ফি না নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে ফেসবুক। ফেসবুক অ্যাপ প্রধান ফিজি সিমো জানিয়েছেন, গুগলও ‘ফেইসবুক পে’ ব্যবহারে সম্মতি দিয়েছে।

ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়াকে পাশ কাটানোয় নিজ নিজ অ্যাপ স্টোর থেকে একদিন আগেই ফোর্টনাইট-কে ছুড়ে ফেলেছে অ্যাপল ও গুগল। এ ব্যাপারে আইনের আশ্রয় নিয়েছে ফোর্টনাইট। কংগ্রেসের নতুন অ্যান্টিট্রাস্ট তদন্তেও অ্যাপ স্টোর ফি-কে কেন্দ্রীয় পয়েন্ট হিসেবে ধরা হয়েছে। অ্যাপল ও গুগল তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন