চলুন জেনে নিই কিভাবে ম্যাক ওএস ইন্সটল করতে হয়

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 299 ভিউজ

ম্যাকবুকে সফটওয়্যার জনিত সমস্যার কারণে অনেক সময় নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটলের প্রয়োজন পড়ে। কোনো রিপেয়ার শপে না গিয়েও নিজে নিজে কাজটি কীভাবে করা যায় তা নিয়ে দুই পর্বের ধারাবাহিকের এটি শেষ প্রতিবেদন। এই প্রক্রিয়ায় ম্যাকের মূল ড্রাইভে রক্ষিত ফাইল মুছে যেতে পারে। তাই প্রয়োজনীয় ফাইল অন্যত্র ব্যাকআপ রাখতে হবে। ইন্সটল প্রক্রিয়ায় ইন্সটলার ফাইলটি প্রথমে কোনো পেনড্রাইভে বুটেবল করে নিতে হয়। সেই প্রক্রিয়ার বিস্তারিত দেখানো হয়েছে আগের পর্বে। সফলভাবে পেনড্রাইভ বুটেবল হলে পেনড্রাইভটিকে ইউএসবি পোর্টের দ্বারা ম্যাকবুকে সংযুক্ত করতে হবে এবং নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  • এরপর ম্যাকবুককে রিস্টার্ট দিয়ে Command-R চেপে রিকোভারি মোডে নিতে হবে। কিছুক্ষণ পর ইউলিটি স্ক্রিন প্রদর্শিত হবে।
  • সেখান থেকে Reinstall a new copy of macOS নির্বাচন করতে হবে এবং পরবর্তী ধাপে যেতে হবে।
  • টার্মস অ্যান্ড কন্ডিশনগুলোতে সম্মতি দিলে পরের ধাপে যাওয়া যাবে। সেখানে ড্রাইভ নির্বাচন করে ইন্সটল বাটনে ক্লিক করলে ম্যাক ওএস ইন্সটল শুরু হবে। এরপর সেটআপ পেইজে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করতে হবে।

ইন্সটল সম্পন্ন হয়ে গেলে ম্যাকবুক চালু হবে। এরপর চাইলে মূল ড্রাইভের মুছে যাওয়া ফাইল ব্যাকআপ থেকে আবার ম্যাকে নেয়া যাবে। এছাড়া, আইক্লাউড অ্যাকাউন্টে পুনরায় লগইন করলে ক্লাউডে ব্যাকআপ রাখা ডেটাগুলো পাওয়া যাবে।

নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করার ফলে আগে ইন্সটল করা অ্যাপ্লিকেশন সফটওয়্যারগুলোও মুছে যাবে। সেগুলো পুনরায় ইন্সটল করে নিতে হবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন