গুগলের সম্পর্কে কিছু বিস্মিত তথ্য জেনেনিন

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 356 ভিউজ

পৃথিবীতে এমন কোন ইন্টারনেট ব্যবহারকারী কে খুঁজে পাওয়া যাবে না যে একবার হলেও গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করেননি । এবং এমন মানুষ হয়তো বা খুঁজে পাওয়া খুবই কঠিন যে, গুগলের নাম একবার হলেও শুনেননি৷ ইন্টারনেট ব্যবহারকারী অথবা ইন্টারনেট অব্যবহারকারী সকলে গুগল সম্পর্কে কমবেশি সবাই অবগত। কিন্তু গুগল সম্পর্কে এমন কিছু ফ্যাক্ট আছে যেগুলো শোনার পর হয়তবা আপনার চোখ কপালে উঠে যাবে৷ আজকের আর্টিকেলে আমরা গুগল কোম্পানি সম্পর্কে এমন কিছু আজব ফ্যাক্ট জানতে চলেছি৷ যা আপনাকে বিস্মিত করতে বাধ্য হবে!

১.গুগল মানে কি?

গুগল শব্দের উৎপত্তি হয়েছে “গুগোল” শব্দ থেকে৷ এটি একটি নির্দিষ্ট সংখ্যা। এবং সংখ্যাটি হচ্ছে একের পিঠে ১০০ টি শূন্য দিলে যত হবে ততো৷ এটির মাধ্যমে গুগলের তথ্য-উপাত্তের বিস্তৃতি প্রকাশ করতে চেয়েছেন প্রতিষ্ঠান নির্মাতারা।

২.ঘাস কাটতে ছাগল!

গুগলের অফিসটি গুগোলপ্লেক্স নামে পরিচিত। গুগোলপ্লেক্স ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অবস্থিত । গুগোলপ্লেক্স এর ভেতরে প্রচুর পরিমাণে ঘাস রয়েছে৷ কিন্তু জানেন? এই ঘাস গুলোকে কেটে ছোট করা হয় কিভাবে? গুগোলপ্লেক্স বিশাল বড় আয়তন নিয়ে বিস্তৃত! এবং সেই কারণেই এখনকার ঘাস ছোট করার জন্য বাইরে থেকে ছাগল নিয়ে আসা হয় । না ! আমি কোন ধরনের রঙ্গ-তামাশা করছি না। তথ্য সূত্র :বিবিসি নিউজ

৩.কর্মীরা সোনায় সোহাগা!

প্রতিষ্ঠানটিতে কাজ করে বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকজন৷ বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের সংস্কৃতি। তাদের রন্ধনপ্রণালী আলাদা৷ তবে মজার ব্যাপার কি জানেন? গুগোল এর অফিসে বসে একজন কর্মী চাইলেই তার নিজ দেশের ঐতিহ্যবাহী খাবারগুলো খেতে পারে৷ এমনকি বাংলাদেশের কোন কর্মী চাইলেই পান্তা ভাত খেতে পারে।

শুনতে বেশ অবাক লাগলেও গুগল তাদের কর্মীদের এই ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে৷ শুধু তাই নয় যদি কোনো কর্মী চান তার পোষা পশুটিকে অফিসে আনবেন তাহলে নির্দ্বিধায় তিনি আনতে পারেন৷ শুধু তাই নয় গুগলের কর্মীদের কাজের কোন ধরা বাধা নেই । এখানে কেউ ইচ্ছা করলেই পাশের প্লেগ্রাউন্ড থেকে ভলিবল ফুটবল খেলে আসতে পারেন।

৪.এপ্লিল ফুল নয়, সত্যি!

২০০৪ সালের পয়লা এপ্রিল সর্বপ্রথম গুগল ইমেইল সেবা চালু করে। তবে অধিকাংশই ভেবেছিল গুগল সবাইকে এপ্রিলফুল বানাচ্ছে৷ কিন্তু পরবর্তীতে দেখা যায়, না! গুগল সত্যিকার অর্থেই তাদের ইমেইল সেবা দানকারী ব্যাবস্থা জিমেইল চালু করেছে। শুধু তাই নয় কথিত আছে যে, গুগল তাদের ড্রাইভে সবাইকে ২ জিবি করে স্টোরেজ ফ্রি দিয়েছিল পয়েলা এপ্রিলে। সবাই ভেবেছিল আবার এপ্রিলফুল বানাচ্ছে। কিন্তু এবারেও গুগল সবাইকে ভুল প্রমানিত করে।

৫.অনবায়ন যোগ্য শক্তি সংরক্ষন করছে গুগল

আপনাদেরকে আরেকটি অবাক করা তথ্য দেই। গুগল ২০১৮ সাল থেকে শতভাগ নবায়ন যোগ্য শক্তি ব্যবহার করছে৷ জেনে অবাক হলেন , তাই না?

৬.ইউটিউব থেকে আয় মাসে ২০০ কোটি টাকা

২০০৬ সালের পূর্বে ইউটিউব আলাদা একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ছিল। কিন্তু ২০০৬ সালে তা গুগলের সাথে যুক্ত হয়। তখন গুগল মাত্র দেড়শ কোটি ডলারের বিনিময় ইউটিউব ক্রয় করেছিল । কিন্তু বর্তমানে গুগলের ইউটিউব থেকে মাসিক আয়ের প্রায় ২০০ কোটি ডলার।

৭. ছয় বার পয়দা!

বার বার মুখ থুবরে পড়ার পরেও গুগল উঠে দারিয়েছে৷ নতুনভাবে শুরু করেছে তাড়াতাড়ি ছাত্র এবং সেখানেই একটি বড় ঘোট পেকেছে। তৈরি হয়ে গেছে গুগলের মোট ছয়টি জন্মদিন তবে ২৭ সেপ্টেম্বর গুগলের জন্মদিন হিসেবে পালন করা হয়৷

৮.গুগল আপনার সম্পর্কে আপনার চেয়ে ভালো জানে!

মনে করেন ২৭ জুলাই দিনটি শুধুই আপার কাছে বিশেষ কোন দিন না হয় তাহলে হয়তো নিঃসন্দেহে আপনার মনে নেই যে আপনি সেই দিনে কোথায় কোথায় ভ্রমণ করেছেন । কিন্তু আপনার ফোনে যদি লোকেশন এবং ইন্টারনেট সেবা চালু থামে থাকে তাহলে গুগল কিন্তু ঠিকই জানবে আপনি কোথায় কোথায় গিয়েছিলেন।

বিশেষ দ্রষ্টব্য : উপরের যে সকল ফ্যাক্ট গুলো আপনাদের সামনে তুলে ধরা হয়েছে, সেই সম্পর্কে গুগল সরাসরি কোনো বিবৃতি প্রকাশ করেনি। এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন ধরনের নিউজ মিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে।

তথ্যসূত্র : বিবিসি বাংলা, রোর.মিডিয়া, ফেসবুক,ইউটিউব

0 মন্তব্য
1

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন