কীভাবে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করবেন

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 565 ভিউজ

ওয়েবসাইট তৈরির সবচেয়ে ভালো উপায় হলো এমন একটি ওয়েব হোস্টের সন্ধান করা যেখানে আপনার ওয়েবসাইটের সমস্ত প্রয়োজনীয় জিনিস রয়েছে এবং এটি একটি ওয়েবসাইট বিল্ডিং অ্যাপ্লিকেশন সরবরাহ করে যা আপনার পছন্দের সাইট তৈরিতে সাহায্যে করবে ।

* স্ক্র্যাচ থেকে একটি ওয়েবসাইট তৈরি: উদ্দেশ্য দিয়ে শুরু করুন

আপনি কীভাবে ওয়েবসাইটটি ব্যবহারের পরিকল্পনা করছেন ? এটি কি কোনও পোর্টফোলিও সাইট হবে বা কোনো ই-কমার্স সাইট অথবা কোনো ব্লগ ।প্রতিটি ওয়েবসাইটের একটি উদ্দেশ্য প্রয়োজন যাতে আপনি নিজের লক্ষ্যে পৌঁছাতে পারেন। আপনি নিজের ওয়েবসাইট পরিকল্পনার আগে কিছু গবেষণা এবং কিছু তথ্য সংগ্রহ করুন:

আপনারা নিজের সাইটের তথ্য থেকে এই লোকেরা উপকৃত হবেন বলে আপনি মনে করেন। সেগুলি এবং তারা কী চায় এবং আপনার কাছ থেকে কী প্রত্যাশা করে তা জানুন। কেন কেউ আপনার সাইটে যাবে? সাইটে আপনি যে পরিষেবাগুলি সরবরাহ করতে চান তার তালিকা তৈরি করুন এবং কীভাবে সেই পরিষেবাগুলি দর্শনার্থীদের উপকার করে। আপনার দর্শকদের যদি একটি নির্দিষ্ট প্রয়োজন বা সমস্যা থাকে তবে আপনি কীভাবে এই সমস্যাটি সমাধান করতে পারেন তার ঠিকানা দিন।

* একটি ওয়েবসাইট পরিকল্পনা করুন

সফল প্রকল্পগুলি একটি পরিকল্পনা দিয়ে শুরু হয় এবং একটি ওয়েবসাইট প্রকল্প আলাদা নয়। আপনার ওয়েবসাইট তৈরির জন্য আপনার প্রয়োজনীয় কাজগুলি লেখার জন্য কিছুটা সময় নিন। আপনার ওয়েবসাইটটি কীভাবে প্রদর্শিত হবে এবং এতে কী কী সামগ্রী অন্তর্ভুক্ত থাকবে তার জন্য ধারণাগুলো কাজে লাগাতে পারবেন:

* সাইট ডিজাইন করুন

একটি কার্যকর ওয়েবসাইট ডিজাইন তৈরির একটি উপায় হ’ল সাইটের মানচিত্র তৈরি করা।সাইটের মানচিত্র আপনাকে সাইটের জন্য একটি নেভিগেশনাল কাঠামো পরিকল্পনা করতে সহায়তা করবে।

* একটি ওয়েব হোস্ট সন্ধান করুন এবং একটি ডোমেন নিবন্ধন করুন

আপনার ওয়েবসাইটে ওয়েবে থাকার জন্য একটি জায়গা প্রয়োজন এবং আপনার ওয়েব ঠিকানাটি সংরক্ষণের দ্রুততম উপায় হল একটি ওয়েব হোস্টকে সন্ধান করা। বিভিন্ন ধরণের সস্তা ওয়েব হোস্টিং সরবরাহকারী রয়েছে এবং প্রত্যেকটির একটি বিশেষত্ব রয়েছে। এমন একটি ওয়েব হোস্টের সন্ধান করুন যা আপনার বাজেটের সাথে খাপ খায় এমন দামের প্রস্তাব দেয়, আপনার ওয়েবসাইট তৈরি করতে আপনার প্রয়োজনীয় ওয়েব সরঞ্জাম রয়েছে এবং যখন আপনার সহায়তা প্রয়োজন বা সমস্যা হয় তখন সহায়তা সরবরাহ করে।

অনেক ওয়েব হোস্ট ডোমেন পরিষেবা দেয় যেখানে আপনি একটি ডোমেন নাম নিবন্ধন করতে পারেন। অন্য কোনও ডোমেইন কেনার পরে সেই ডোমেনটিকে আপনার ওয়েব হোস্টে স্থানান্তরিত করার চেয়ে আপনার ওয়েব হোস্ট থেকে একটি ডোমেন নাম কেনা আরও অ্যাক্সেসযোগ্য। আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেন নাম পছন্দ করার আগে, কীওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করুন, তারপরে এসইও বান্ধব ডোমেন নাম পছন্দ করুন ।

* একটি ওয়েবসাইট নির্মাতা এবং থিম পছন্দ করুন

বেশিরভাগ ওয়েব হোস্টিং পরিষেবায় কাস্টম ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়েবসাইট নির্মাতা বা ওয়ার্ডপ্রেস, জুমলা বা দ্রুপালের মতো বিভিন্ন কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে। এই ওয়েবসাইট নির্মাতারা বিভিন্ন থিম সরবরাহ করে যা কোনও ওয়েবসাইটকে ইউনিফর্ম চেহারা এবং পেশাদার নকশা দেয়। আপনি যখন কোনও থিম বা টেমপ্লেট চয়ন করেন, এমন একটি সন্ধান করুন যা আপনার সাইটের জন্য আপনি যে কল্পনা করেছেন তার সাথে মেলে। কিছু টেমপ্লেট নির্দিষ্ট ধরণের ব্যবসা এবং আগ্রহের জন্য ডিজাইন করা হয়েছে যেমন ফটোগ্রাফি, খাবার, রেস্তোঁরা, পরামর্শদাতা, লেখক, মোটরগাড়ি এবং আরও অনেক কিছু। ডিজাইন নির্বাচন করার সময়, এমন একটি টেম্পলেট নির্বাচন করুন যা ভালো এবং সমস্ত আকারের ডিভাইস স্ক্রিনের সাথে মানিয়ে নেয়।

* আপনার ওয়েবসাইট তৈরি করুন এবং পরীক্ষা করুন

আপনি কোনও ওয়েবসাইট নির্মাতা এবং একটি থিম চয়ন করার পরে, এই সরঞ্জামগুলি কীভাবে ব্যবহার এবং কাস্টমাইজ করতে হয় তা শিখতে কিছুটা সময় নিন। একবার আপনি স্বাচ্ছন্দ্য বোধ করলে পরিবর্তনগুলি শুরু করুন। আপনার নাম, লোগো এবং যোগাযোগের ঠিকানা যুক্ত করার সাথে শুরু করার জন্য কয়েকটি সহজ পরিবর্তন। আপনার বেসিক সাইটটি সেট আপ করার পরে, আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলিতে লিঙ্ক যুক্ত করুন।

বিদ্রঃ আপনি চাইলে ডোমেন নিবন্ধন, ওয়েব হোস্ট বা ওয়েবসাইট ডিজাইনের জন্য যোগাযোগ করতে পারেন ITDhaka.com এর সাথে। বর্তমানে এরা ১৬০০ টাকার মধ্যে দিচ্ছে ১টি .com ডোমেন নিবন্ধন এবং ১ জিবি ওয়েব হোস্ট এবং আলোচনার মাধ্যমে করে নিতে পারেন আপনার পছন্দের ওয়েবসাইট ডিজাইন। এছাড়া আরও রয়েছে

1 GB Storage
Unlimited Bandwidth
FREE DOMAIN!
FREE SSL CERTIFICATE
30 Email Accounts

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন