ওয়েব ডেভেলপার হতে চাইলে আপনাকে যা শিখতে হবে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 504 ভিউজ

বর্তমান যুগে ওয়েবসাইট শব্দটি কি সবাই জানে , কিন্তু ওয়েবসাইট কিভাবে তৈরি করে এখনো অধিকাংশ মানুষে জানে না  ও ওয়েবসাইট তৈরি করার কোন ধারণা ও জানার আগ্রহ নাই। যেভাবে তথ্যপ্রযুক্তি প্রসারিত হচ্ছে ভবিষ্যতে অনলাইন ছাড়া অফলাইনে কোন কাজ ও সম্ভব হবে না । তাই আপনাদের কাছে একন একটি বিষয় নিয়ে এসেছি আপনি যদি অনুসরণ করেন পুরো আর্টিকেলটা পড়েন তাহলে আপনিও হতে পারেন একজন ওয়েব ডেভোলাপার ও অনলাইনের ইনকাম করা আপনার পক্ষে সম্ভব হবে । তাহলে জেনে কিভাবে –

ওয়েব ডেভোলাপমেন্ট –

এটার মাধ্যমে আমরা বোঝতে পারি , ওয়েব সাইট ডিজাইন করা । অনলাইনে কোন কাজ করার জন্য বা অনলাইনে মানুষের সেবা দেওয়ার জন্য আমরা প্রতিষ্ঠানের একটা ওয়েবসাইট তৈরি করে খাকি যাতে মানুষ ডিভাইসের মাধ্যমে যেমন কম্পিউটার মোবাইল ইত্যাদি এস দিয়ে সকল সেবা গ্রহন করতে পারে । তার যারা ওয়েব ডেভোলামেন্ট করে তাদের কে ওয়েব ডেভোলাপার বলা হয়।

ওয়েব ডেভোলাপার ৩ ধরনের হয়ে থাকে – ১। Front-end Developer, ২। Back-end Developer, ৩।  Full – Stack Developer

Front-end Developer – এরা ‍ওয়েব ডিজাইান করে। ফটোশপ ও ইলাস্ট্রেটর দিয়ে শুধু ডিজাইন করে এবং তা পিএসপি ও সিএসএস কোডে কনভার্ট করে। যেমন কোন লোগো ও ওয়েবসাইটের মাকের্টিং ব্যানার ডিজাইন ও ওয়েবসাইটের প্রথম পাতা ডিজাইন করে কোডে কনভার্ট করা হলো Front-end Developer এর কাজ।

Back-end Developer – এদের ও ডিজাইন সর্ম্পকে ধারণা থাকা দরকার। এরা Front-end Developer এর কনভার্ট করা কোড গুলোকে ডাইনামিংকে রুপান্তুর করে। অর্থ্যাৎ ওয়ার্কিং অ্যাপস এ পরিণত করে। সুতারাং তাদের কাজ হলো সাধারণ ডিজাইন করা কোড গুলা নিয়ে ফাংশানিক করে ফেলা।

Full – Stack Developer- এরা ওয়েবসাইট তৈরি করার জন্য যা যা করনীয় সব করে থাকে । বলতে গেলে এ থেকে জেট পর্যন্ত , ওয়েবসাইটের ডিজাইন থেকে শুরু করে ডাইনামিং বা ফাংশান করা। এককথায় শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েবসাইটের যা করতে হয় সব করে থাকে। তাদের মধ্যে সর্ম্পূন ডিজাইনের জ্ঞান রয়েছে তারা অলরাউন্ডার।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন