কানাডার ব্যাংকও ফেসবুক থেকে বিজ্ঞাপন তুলে নিচ্ছে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 347 ভিউজ

এবার ফেসবুক বিজ্ঞাপন বয়কটে যোগ দিয়েছে কানাডার বড় কয়েকটি ব্যাংক। শুক্রবার চলমান বয়কটে যোগ দেওয়ার খবর জানিয়েছে আর্থিক প্রতিষ্ঠানগুলো। বয়কটে যোগদানকারী কানাডিয়ান ব্যাংকগুলোর মধ্যে রয়েছে রয়্যাল ব্যাংক অফ কানাডা, টরোন্টো-ডমিনিয়ন ব্যাংক, ব্যাংক অফ নোভা স্কশিয়া, ব্যাংক অফ মন্ট্রিয়াল, ন্যাশনাল ব্যাংক অফ কানাডা এবং কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অফ কমার্স। সবক’টি ব্যাংকই বিজ্ঞাপন বন্ধ রাখার কথা জানিয়েছে।

এরই মধ্যে চারশ’টিরও বেশি ব্র্যান্ড ‘স্টপ হেইট ফর প্রফিট’ আন্দোলনে যোগ দিয়ে ফেসবুক থেকে নিজেদের বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। এসব ব্র্যান্ডের মধ্যে রয়েছে ইউনিলিভার, হন্ডা, কোকা-কোলা, হার্শিজ-এর মতো নাম।

কানাডার বৃহত্তম ক্রেডিট ইউনিউয়ন ফেডারেশন ‘ডেজারডেন গ্রুপ’ নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামে চলতি মাসে বিজ্ঞাপন বন্ধ রাখবে শুধু “ব্যতিক্রমী এমন পরিস্থিতি ছাড়া যেখানে গ্রাহক বা সদস্যদের সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন পড়তে পারে”।

এরইমধ্যে প্রতিষ্ঠানে নাগরিক অধিকার অডিটের ব্যাপারে সম্মতি জানিয়েছে ফেসবুক। এক মুখপাত্র ইমেইলে জানিয়েছেন, প্রতিষ্ঠানটি নিজ প্ল্যাটফর্ম ও ইনস্টাগ্রাম থেকে নিষিদ্ধ করেছে আড়াইশ’রও বেশি শ্বেতাঙ্গ উগ্র বর্ণবাদী সংগঠনকে। গত বছর ফেসবুকের আয় হয়েছে প্রায় সাত হাজার কোটি ডলার, যার ৯৮ শতাংশ এসেছে ডিজিটাল বিজ্ঞাপন থেকে।

সম্প্রতি আবার ফেসবুক কর্মীদেরকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, তার ধারণা এই বিজ্ঞাপনদাতারা “শীঘ্রই প্ল্যাটফর্মে ফেরত আসবে।” বয়কটের মুখে প্রশ্নবিদ্ধ পোস্টে লেবেল সাঁটানোর প্রতিশ্রুতি দিয়েছে ফেসবুক। এক লাইভস্ট্রিমে ওই ব্যাপারে জানিয়েছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। কিন্তু এতে সন্তুষ্ট হতে পারেননি বিজ্ঞাপন বয়কট প্রচারণার আয়োজকরা।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন