ইলন মাস্কের নিউরালিংক কম্পিউটার চিপ প্রাণির মস্তিস্কে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 271 ভিউজ

বিলিয়নিয়ার উদ্যোক্তা ইলন মাস্কের নিউরোসায়েন্স স্টার্টআপ নিউরালিংক শুক্রবার গারট্রুড নামের একটি শুকরের সাথে পরিচয় করিয়ে দিয়েছে, যার মস্তিস্কে কয়েন আকারের কম্পিউটার চিপ বসানো হয়েছে। গত দুই মাস ধরে এই চিপটি কাজ করে যাচ্ছে। একই ধরণের ইমপ্ল্যান্টের মাধ্যমে মানুষের মস্তিস্কের অসুখ সারানোর প্রক্রিয়া একধাপ এগিয়ে গেছে বলে মন্তব্য করেছেন ইলন মাস্ক।

টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্কের সহ-অর্থায়নে প্রতিষ্ঠিত নিউরালিংকের লক্ষ্য ছিলো হাজারো ইলেকট্রোড সমন্বিত ওয়্যারলেস ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস ইমপ্ল্যান্ট করা। এর মাধ্যমে মানুষের জটিল অঙ্গে নিউরোলজিক্যাল সমস্যা সারিয়ে তোলা যাবে।

শুক্রবার এক ওয়েবকাস্টে মাস্ক বলেন, একটি ইমপ্ল্যান্টযোগ্য ডিভাইস সত্যিকারভাবে স্মৃতিলোপ, শ্রবণশক্তি লোপ, হতাশা, ইনসোমনিয়াসহ বিভিন্ন জটিল সমস্যা সমাধান করতে পারে। যদিও এই চিকিৎসা কবে থেকে শুরু হবে সেটার কোনো দিনক্ষণ বলেননি মাস্ক। তবে চলতি বছরের শেষের দিকে মানব শরীরে এটির পরীক্ষা চালানো শুরু হবে বলে তিনি জানান।

মাস্কের দেখানে তিনটি শুকরের মধ্যে একটির মাথায় ইমপ্ল্যান্ট ছিলো না, একটির মাথায় অতীতে বসানো হয়েছিলো এবং গারট্রুড নামের অবশিষ্টটির মাথায় বর্তমানে চিপ রয়েছে। দেখা যেটির মস্তিস্কে পূর্বে চিপ ছিলো সেটি স্বাভাবিক জীবনযাপন করছে। আর ইমপ্ল্যান্ট থাকা গারট্রুডের সকল কার্যক্রম রিয়েল টাইমে দেখা যাচ্ছে। জানা যাচ্ছে সেটির মস্তিস্কের প্রতিক্রিয়া। প্রাণীটির নাকের নিউরনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে চিপটি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন