অ্যাপল সব ম্যাক ডিভাইসে ইনটেল প্রসেসর বাদ দিতে পারে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 427 ভিউজ

২০২১ সাল থেকে সব ম্যাক কম্পিউটারে ইনটেল প্রসেসর বাদ দিয়ে কাস্টম প্রসেসর ব্যবহারের পরিকল্পনা করছে অ্যাপল, নথিতে এমনটাই দাবি করেছেন টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুয়ো। ম্যাক কম্পিউটারে ১৫ বছর ধরে ইনটেলের প্রসেসর ব্যবহার করছে অ্যাপল। অন্যদিকে আইফোন এবং আইপ্যাডে নিজস্ব এ সিরিজের এআরএম-ভিত্তিক প্রসেসর ব্যবহার করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

ম্যাক ডিভাইসেও একই ধরনের প্রসেসর ব্যবহার করলে, কম্পিউটার নকশার বেলায় আর ইনটেলের নতুন প্রসেসরের জন্য অপেক্ষা করতে হবে না। নিজস্ব প্রসেসর ব্যবহারের মাধ্যমে বাজারের অন্যান্য প্রতিযোগীর চেয়ে নিজেদের আলাদা করতে পারবে অ্যাপল। কম্পিউটার বানানোর ক্ষেত্রে ইনটেল বা এএমডি’র প্রসেসরের ওপর নির্ভর করে এইচপি, ডেল, স্যামসাং এবং মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানগুলো।

নথিতে কুয়ো দাবি করেছেন, “আমরা ধারণা করছি, ইনটেল ম্যাক মডেলের চেয়ে এআরএম ম্যাক মডেলের কার্যকরিতা ৫০ থেকে ১০০ শতাংশ বাড়বে।” কুয়োর ধারণা, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকেই “পুরোপুরি নতুন নকশার একটি আইম্যাক” উন্মোচন করতে পারে অ্যাপল।

বর্তমানে ম্যাক অ্যাপগুলো ইনটেল প্রসেসরে চলার মতো করে নকশা করা হয়। কিন্তু অ্যাপলের ম্যাকওএস ক্যাটালিনা সফটওয়্যারে ক্যাটালিস্ট প্রযুক্তিও যোগ করেছে অ্যাপল। এই প্রযুক্তির কারণে আইপ্যাড এবং আইফোনের অ্যাপগুলোও ম্যাক ডিভাইসের জন্য আনতে পারে ডেভেলপাররা।

এখন ম্যাক ডিভাইসে নিজস্ব প্রসেসর চলে এলে ডেভেলপাররা অ্যাপগুলো নতুন প্রসেসরেও কার্যকর করতে পারবেন কি না সেটি বিবেচনা করতে হবে অ্যাপলকে। তাত্ত্বিকভাবে সব ডিভাইসে একই ধরনের প্রসেসর ব্যবহার করা হলে ডেভেলপারদের কাজটা আরও সহজ হওয়া উচিত বলেই প্রতিবেদনে জানিয়েছে সিএনবিসি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন