সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ স্মার্টফোন বিশ্বে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 323 ভিউজ

বৈশ্বিক স্মার্টফোন বাজারে প্রতিনিয়ত নতুন ফোন আসছে। এসব ডিভাইসের সবটা ব্যাপক সাড়া ফেলে তেমন নয়। গত বছর সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় আইফোনের দুটি সংস্করণ জায়গা করে নিয়েছে। বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ স্মার্টফোনের একটি তালিকা প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর মাসে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের মধ্যে শীর্ষে রয়েছে আইফোন এক্সআর মডেলটি। বাজারের ৩ শতাংশ এ স্মার্টফোনটির দখলে। এর বাইরে স্যামসাং, অপো, শাওমির মতো প্রতিষ্ঠানের স্মার্টফোনও বিক্রির দিক থেকে সেরা ১০ স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

দেখে নিন সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ স্মার্টফোন :

১. আইফোন এক্সআর :

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে সাশ্রয়ী মডেলের আইফোন হিসেবে এক্সআর মডেলটি বাজারে আনে অ্যাপল। শুরুতে এ ফোনটি খুব বেশি সাড়া ফেলেনি। পর কিছুটা দাম কমানো হলে দ্রুত ফোনটির বিক্রি বাড়তে থাকে। টানা চার প্রান্তিকজুড়ে অ্যাপলের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় এক্সআর জায়গা করে নিয়েছে।

২. স্যামসাং এ১০ :
দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের এন্ট্রি-লেভেলের স্মার্টফোন গ্যালাক্সি এ১০। ডিভাইসটি গত বছরের ফেব্রুয়ারিতে বাজারে ছাড়া হয়।  ৬ দশমিক ২০ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে, এক্সিনোস ৭৮৮৪ প্রসেসর ও ২ জিবি র‍্যামের ফোনটি সবচেয়ে বিক্রি হওয়া ফোনের তালিকায় দ্বিতীয়। গত বছরই ডিভাইসটির বিক্রি তিন কোটি ইউনিট ছাড়ায়।

৩. স্যামসাং গ্যালাক্সি এ ৫০ :
সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের ৩ নম্বরে থাকা স্মার্টফোনটিও স্যামসাংয়ের তৈরি। স্যামসাংয়ের তিন ক্যামেরাযুক্ত স্মার্টফোন গ্যালাক্সি এ ৫০ মিড রেঞ্জের স্মার্টফোন হিসেবে গ্রাহকের নজর কাড়ে।

৪. অপো এ ৯ :
সবচেয়ে বেশি বিক্রি হওয়া শীর্ষ ১০ স্মার্টফোনের তালিকায় এবারে অপোর তিনটি মডেলে জায়গা করে নিয়েছে। এর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে এ৯ মডেলের স্মার্টফোনটি। মিডরেঞ্জের এ স্মার্টফোনটিতে ডুয়েল ক্যামেরা, ৪ জিবি র‍্যাম ও সাড়ে ৬ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে।

৫. আইফোন ১১ :
এ বছরের নতুন আইফোনের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে আইফোন ১১ মডেলটি। । গত বছর সেপ্টেম্বরে বাজারে আসা ডিভাইসটির সরবরাহ ৩ কোটি ৭৩ লাখ ইউনিট ছাড়িয়েছে। আইফোনের দশকপূর্তি সংস্করণ আইফোন টেন ও আইফোন ১১-এর মধ্যে খুব বেশি পার্থক্য না থাকলেও দামে সস্তা হওয়ায় আইফোন ১১ ভালো সাড়া পায়। বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের মধ্যে ৫ নম্বরে রয়েছে আইফোনের নতুন এ মডেলটি।

৬. অপো এ ৫ এস :
সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় অপোর দ্বিতীয় স্মার্টফোনটি হচ্ছে এ৫ এস। চীনা স্মার্টফোন নির্মাতার এন্ট্রি লেভেলের ফোনটি ক্রেতাদের মধ্যে এ বছর বেশ সাড়া ফেলে।

৭. স্যামসাং গ্যালাক্সি এ ২০ :
২০১৯ সালে ক্রেতারা স্যামসাং ব্র্যান্ডের যেসব স্মার্টফোন কিনেছেন তার মধ্যে তৃতীয় জনপ্রিয় ফোন এ২০ মডেলটি। বাজেট ডিভাইস হিসেবে গ্রাহকের আগ্রহের কেন্দ্রে ছিল নতুন এ স্মার্টফোনটি।

৮. অপো এ৫ :
এ বছর অপোর স্মার্টফোনগুলো ক্রেতাদের বেশ আকর্ষণ করেছে। অপো এ৫ মডেলটিও তাই সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় ঢুকে গেছে। পেছনে কোয়াড ক্যামেরা সেটআপের ফোনটিকে ক্যামেরা বৈশিষ্ট্যের কারণে ক্রেতারা পছন্দ করেছেন।

৯. শাওমি রেডমি ৭ এ :
সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় শাওমির একটি মডেলের স্মার্টফোন জায়গা করে নিতে পেরেছে। চীনা প্রতিষ্ঠানটির তৈরি এন্ট্রি লেভেলে স্মার্টফোন রেডমি ৭এ মডেলটিকে গ্রাহকেরা এ বছর পছন্দের দিক থেকে এগিয়ে রেখেছেন।

১০. হুয়াওয়ে পি ৩০ :
স্মার্টফোন বিক্রির দিক থেকে হুয়াওয়ে এ বছর স্যামসাংকে টেক্কা দেওয়ার চেষ্টা করেছে। বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটি। এ বছরের মার্চে বাজারে আসা হুয়াওয়ে পি৩০ সিরিজের স্মার্টফোন সবচেয়ে বেশি বিক্রি হওয়া শীর্ষ ১০ স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন