ফ্রিল্যান্সাররা তাঁদের অর্জিত আয়ে প্রণোদনা পাবেন যেভাবে

কর্তৃক মাহমুদুল হাসান
1 মন্তব্য 790 ভিউজ

ফ্রিল্যান্সাররা তাঁদের অর্জিত বিদেশি আয় নির্ধারিত অনলাইন প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে দেশে আনলে এর বিপরীতে পাবেন ৪ শতাংশ নগদ সহায়তা। এ জন্য সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ৫৫টি অনলাইন প্ল্যাটফর্মকে স্বীকৃতি দিয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে। এতে নির্ধারিত প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে ফ্রিল্যান্সারদের আয় এলে তার বিপরীতে ৪ শতাংশ নগদ সহায়তা প্রদানের নির্দেশনা দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে।

যেসব অনলাইন মার্কেটপ্লেস প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়া হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো আপওয়ার্ক, ফাইভার, ফ্রিল্যান্সার, গুড়ু, পিপল পার আওয়ার, টপটাল, ফ্লেক্সজব, ৯৯ডিজাইন, সিম্পলি হায়ার্ড, ফ্রি আপ, প্লে স্টোর, অ্যাপ স্টোর, ইউটিউব মনিটাইজেশন, ফেসবুক মনিটাইজেশন, গুগল অ্যাডসেন্স, ওয়ালমার্ট এফিলিয়েট, আমাজন অ্যাসোসিয়েটস, অ্যাডব স্টোক।

এত দিন কাজের বিপরীতে কোন কোন অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে আয় এলে ভর্তুকি দেওয়া হবে, তা নির্দিষ্ট ছিল না। প্রজ্ঞাপন জারির ফলে বৈধ পথে আয় আসা বাড়বে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, সফটওয়্যার ও প্রযুক্তিসম্পর্কিত (আইটিইএস) সেবা রপ্তানির বিপরীতে মিলবে নগদ এ সহায়তা। তবে নগদ সহায়তা পেতে হলে সংশ্লিষ্ট অনলাইন মার্কেটপ্লেসকে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ কর্তৃক স্বীকৃত হতে হবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ১৬ জানুয়ারি প্রাথমিকভাবে ৫৫টি স্বীকৃত মার্কেটপ্লেসের তালিকা চূড়ান্ত করেছে। সে তালিকা গতকাল ৩০ জানুয়ারি রোববার বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন আকারে জারি করেছে। সংশ্লিষ্টরা বলছেন, খোলাবাজারে ডলারের দাম বেশি হওয়ায় অনেকে অবৈধপথে এই অর্থ আনেন। নগদ সহায়তার কারণে সেই প্রবণতা কমবে।

তথ্যসূত্রঃ প্রথমআলো

1 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

1 মন্তব্য

SHISHIR February 1, 2022 - 4:08 pm

Nice……….

উত্তর

মতামত দিন