ফোনের ছবি-ভিডিও লুকিয়ে রাখবেন যেভাবে অ্যাপ ছাড়াই

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 396 ভিউজ

আমরা আমাদের স্মার্টফোনের অনেক ফটো বা ভিডিও, ক্যামেরা রোল বা গ্যালারি থেকে আড়াল করতে চাই। যাতে অন্য কারো সামনে সেগুলো প্রদর্শিত না হয়। অনেকেই এর জন্য বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। তবে আজ আমরা আপনাদের কয়েকটি বিশেষ কৌশল বলব, যেগুলো অনুসরণ করলে আপনি আপনার আইওএস বা অ্যানড্রয়েড ডিভাইস থেকে সহজেই হন, নিজের ফটো বা ভিডিওগুলো গোপনে লুকিয়ে রাখতে পারবেন।

যারা আইওএস ডিভাইস ব্যবহার করেন, তারা সিক্রেট ফোল্ডার তৈরি করে ফটো বা ভিডিওগুলো লুকিয়ে রাখতে পারেন। অ্যাপল তার ইউজারদের বিশেষ কিছু ফিচার দেয়, যা ব্যবহার করে ফোনের প্রধান অ্যালবাম এবং গ্যালারি থেকে ফটো এবং ভিডিওগুলো লুকিয়ে রাখা যায়। এর জন্য আপনাকে নিচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

আইওএস ডিভাইসে ফটো এবং ভিডিও কীভাবে হাইড করা যাবে:

১. প্রথমে আপনার আইফোন বা আইপ্যাড থেকে ফটো অ্যাপ্লিকেশনটি খুলুন।

২. এরপর আপনার ইচ্ছেমত কোনো একটি অ্যালবামে ক্লিক করুন।

৩. এবারে ওপরের ডানদিকে সিলেক্ট অপশনে ট্যাপ করুন এবং যে ছবিগুলো এবং ভিডিওগুলো লুকিয়ে রাখতে চান সেগুলো বেছে নিন।

৪. এরপর শেয়ার বাটনে ক্লিক করে, শেয়ার শিট মেনু থেকে হাইড নির্বাচন করুন।

৫. ফটো এবং ভিডিওগুলো লুকিয়ে রাখতে কনফার্ম অপশন বেছে নিন।
ওই লুকানো ফটো এবং ভিডিওগুলোতে অ্যাক্সেস পেতে বা সেগুলো দেখতে নিচে স্ক্রল করুন এবং আদারস অ্যালবামে যান। তারপর হিডেন অপশনে ক্লিক করলেই আপনি ওই সংরক্ষিত ছবি বা ভিডিওগুলো দেখতে পাবেন। এগুলোকে আন-হাইড করতে, পুনরায় শেয়ার বাটনে ক্লিক করে এবং আন-হাইড অপশনটি বেছে নিতে হবে।

অ্যানড্রয়েড ডিভাইসে ফটো এবং ভিডিও কীভাবে হাইড করা যাবে:

বেশির ভাগ অ্যানড্রয়েড ফোনে হিডেন ফোল্ডার ফিচার থাকে। যদি কোনো অ্যানড্রয়েডে এই ফিচার না থাকে, তাহলে নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করে আপনি বিশেষ ফটো বা ভিডিওগুলোকে লুকিয়ে রাখতে পারবেন।

যারা স্টক অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন তারা প্রথমে স্মার্টফোনের গুগল ফটো অ্যাপ্লিকেশনটি খুলুন। এরপর কোন ছবিটি লুকিয়ে রাখতে চান তা বেছে নিন, এবং ওপরের ডানদিকে থ্রি ডট আইকনে ক্লিক করুন। এখানে ড্রপ ডাউন মেনুতে মুভ টু আর্কাইভ অপশনে ক্লিক করলেই ওই ছবিগুলো মেইন গ্যালারিতে বা অন্য কোনও ফিডে প্রদর্শিত হবে না। এক্ষেত্রে আপনার ফটো এবং ভিডিওগুলো আর্কাইভ নামের একটি আলাদা ফোল্ডারে থাকবে। গুগল ফটো থেকে যেকোনো সময় আপনি এগুলো অ্যাক্সেস করতে পারেন।

এছাড়া ফোনের ফাইল ম্যানেজার অ্যাপে গিয়ে কোনো ফটো বা ভিডিও ফোল্ডারকে রিনেম করে সেগুলোর নামের আগে একটি ডট (.) বসিয়ে দিয়ে, যদি সেটিংসে গিয়ে ‘শো হিডেন ফোল্ডার’ অপশনটি অফ করে দেন, তাহলেও এগুলো গ্যালারিতে দেখা যাবে না।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন