তরুণ-তরুণীরা ইলেকট্রনিক্স স্কিনে তাকিয়ে অর্ধেক জীবন পার করেন

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 349 ভিউজ

যুক্তরাজ্যের বর্তমান সময়ে তরুণ-তরুণীরা তাদের জীবনের প্রায় অর্ধেক সময়ই পার করছেন মোবাইল, কম্পিউটার কিংবা টিভির মতো স্ক্রিনের দিকে তাকিয়ে।ভিশন ভারডিক্টের অর্থায়নে ওয়ানপোল নামের একটি সংস্থার জরিপে সম্প্রতি এ তথ্য উঠে এসেছে। ২ হাজার মানুষকে নিয়ে করা ওই জরিপের ফলাফল বলছে, অধিকাংশ মানুষ গড়ে ৩৪ বছর ডিভাইসের দিকে তাকিয়ে থাকেন।

জরিপের নির্ধারিত প্রশ্নের উত্তরে ব্রিটিশরা জানান, তারা বছরে গড়ে ৪ হাজার ৮৬৬ ঘণ্টা করে বিভিন্ন স্ক্রিনে সময় পার করেন। এই হিসাবে ৬২ বছরের জীবদ্দশায় তারা ৩ লাখ ১৬ হাজার ৯২ ঘণ্টা ডিভাইস ব্যবহার করছেন।
জরিপে দেখা গেছে, ১৮ থেকে ৮১ বছর বয়সীরা দিনে সাড়ে তিন ঘণ্টা করে টিভি দেখছেন। ল্যাপটপ ব্যবহার করছেন চার ঘণ্টা। মোবাইলে দুই ঘণ্টা।

কিছু মানুষ এভাবে সময় কাটানোকে কাজের মনে করলেও কেউ কেউ জানেন না তারা স্ক্রিনে ঠিক কী করণে এত সময় থাকেন। জরিপের অর্ধেক মানুষ জানিয়েছেন, কর্মক্ষেত্রের কারণে তারা চোখকে বিশ্রাম দিতে পারেন না।
মহামারির সময়ে মানুষ আরও বেশি করে অনলাইনে সময় কাটাচ্ছেন বলেও জরিপে উল্লেখ করা হয়েছে। লকডাউনের সময় বিভিন্ন ডিভাইস ব্যবহার করা ৬৪ শতাংশ মানুষ জানিয়েছেন তারা অকারণেই সময় ব্যয় করেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন