চীনে প্রযুক্তিকর্মীদের যাতায়াতে নিষেধাজ্ঞা

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 377 ভিউজ

করোনাভাইরাস মহামারিতে চীন সফরে বিধিনিষেধ আরোপ করেছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে ফেসবুক এবং গেমিং যন্ত্রাংশ উৎপাদনকারী প্রতিষ্ঠান রেজার। অন্যদিকে চীন ভ্রমণে পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি প্রতিষ্ঠান এলজি।

ভাইরাসের খবর পেয়ে নিজেদের সব কর্মীদের সে দেশে ভ্রমণ করা থেকে বিরত থাকা এবং সদ্য চীনফেরত কর্মীদের ঘরে বসে কাজ করার নির্দেশনা দিয়েছে ফেসবুক। যদিও ফেসবুক চীনে নিষিদ্ধ, তবে তাদের কয়েকটি কার্যালয় রয়েছে সেখানে। এ ছাড়া অকুলাস ভিআর হেডসেট প্রস্তুত করতে চীনা সরবরাহকারীদের পণ্য ব্যবহার করে তারা। এদিকে ফেসবুকের মতো একই ব্যবস্থা গ্রহণ করেছে জনপ্রিয় গেমিং ল্যাপটপ ও আনুষঙ্গিক জিনিসপত্র নির্মাণকারী প্রতিষ্ঠান রেজার।

তাদের এক মুখপাত্র জানান, ইতিমধ্যে চীনে ভ্রমণ করা থেকে বিরত থাকা এবং চীনে অবস্থানরত কর্মীদের ঘরে বসে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য, রেজারের বিভিন্ন গেমিং হার্ডওয়্যার নির্মাণে চীনা সরবরাহকারীদের পণ্য ব্যবহৃত হয়। এদিকে সম্পূর্ণ নিষেধাজ্ঞার পাশাপাশি চীনে অবস্থানরত সব কর্মীকে দ্রুত ফিরে আসার নির্দেশ দিয়েছে এলজি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নির্দেশনা মেনে চলছে বলে জানায় আমাজন। তবে চীন ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা রয়েছে কি না, সে ব্যাপারে কিছু জানায়নি। এ ব্যাপারে অ্যাপল, গুগল এবং মাইক্রোসফট কোনো মন্তব্য করেনি।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন