বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাসের সব ধরনের কার্যক্রম

কর্তৃক নাহিদ পারভীন
0 মন্তব্য 843 ভিউজ

বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান গুগলের জনপ্রিয় সোস্যাল মাধ্যম গুগল প্লাসের সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। গুগল তাদের প্রতিটি গুগল প্লাস ব্যবহারকারীদের অ্যাকাউন্টে একটি সতর্কীকরন বার্তা দিয়ে যাচ্ছে যে আগামী ২রা এপ্রিল থেকে গুগল প্লাস ব্যবহার করা যাবে না। অ্যাকাউন্ট ব্যবহারকারীদের তাদের ব্যাক্তিগত সব কিছু ডাউনলোড করার সুযোগ দিয়ে রেখেছে গুগল। ধারনা করা হচ্ছে বর্তমানের সবচেয়ে বহুল ব্যবহৃত সোস্যাল মাধ্যম ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে না পারার কারনেই গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে। তবে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে ব্যবহারকারী কম থাকার কারনে তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

গুগল প্লাস বন্ধ করার কারণ হিসেবে গুগলের বিশ্লেষক হিসাব মতে, ব্যবহারকারী কম থাকার কারনে এখানে মানুষ খুব কম সময় কাটায়। মানুষের প্রত্যাশা পূরণ করতে না পারা ও নিরাপত্তা উদ্বেগ থেকে গুগলকে এ সাইটটি বন্ধ করার উদ্যোগ নিতে হয়েছে। গুগলের পক্ষ থেকে সরাসরি নিরাপত্তা কথা না বলা হলেও সম্প্রতি গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে থার্ড পার্টি অ্যাপ নির্মাতাদের কাছে প্রায় ৫ লাখ ব্যবহারকারীর তথ্য চলে যাওয়ার কথা স্বীকার করে গুগল। এ সমস্যা সমাধান করার পর আরও অনেক ত্রুটি সামনে চলে আসে। তাই খুব দ্রুত এ সেবাটি বন্ধ করার কথা জানায় গুগল। গুগল কর্তৃপক্ষ মতে, যাঁরা এখনো গুগল প্লাস সক্রিয়ভাবে ব্যবহার করছেন তাদের ওই সাইটে ৪ ফেব্রুয়ারির পর থেকে আর গুগল প্লাসে পোষ্ট দেয়া যাবে না। এবং আগামী ২ এপ্রিল থেকে পুরোপুরি বিদায় নেবে গুগল প্লাস।

গুগল প্লাস বন্ধ হয়ে গেলে এখানে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ও বিভিন্ন পেজ মুছে যাবে। তবে এখানে থাকা বিভিন্ন ছবি ও ভিডিওগুলো ডাউনলোড করে নেওয়া যাবে বা গুগল ফটোজে ব্যাকআপ রাখা যাবে। তবে, এখানে দেওয়া অন্যান্য পোস্টগুলো হারিয়ে যাবে চিরদিনের জন্য।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন