গাড়ি অথবা মোটর সাইকেলের নম্বর প্লেট হারিয়ে বা চুরি হয়ে গেলে কী করা উচিত

কর্তৃক মাহমুদুল হাসান
৫ মন্তব্য 4698 ভিউজ

অনেকেই হয়ত জানেন না ব্যক্তিগত গাড়ি অথবা মোটর সাইকেলের নম্বর প্লেট হারিয়ে বা চুরি হয়ে গেলে কী করা উচিত। উল্লেক্ষ্য যে গাড়িতে সাধারণত সামনে এবং পিছনে দুইটি নম্বর প্লেট থাকে। সামনের নম্বর প্লেটটিতে বেতার তরঙ্গ শনাক্ত করার ট্যাগ (আরএফআইডি) আর পিছনে রেট্রো-রিফ্লেকটিভ নম্বর প্লেট থেকে থাকে। তাই একটি হারিয়ে গেলেও অন্যটি থেকে থাকে। চলুন আজকের পোষ্ট থেকে জেনে নেই আপনার ব্যক্তিগত গাড়ির কাগজ হারিয়ে বা চুরি গেলে কি করবেন।

১. সর্বপ্রথম গাড়ির মালিককে নম্বর প্লেট হারানোর বিষয়ে নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। তারপর সংশ্লিষ্ট ট্রাফিক বিভাগ থেকে ট্রাফিক ছাড়পত্র বা ক্লিয়ারেন্স নিতে হবে।
২. গাড়ির মালিককে জিডি কপি নিয়ে বিআরটিএ অফিসে গিয়ে সহকারী পরিচালক, বিআরটিএ বরাবরে পুনঃনম্বর প্লেট উত্তোলনের জন্য একটি আবেদন বা দরখাস্ত করতে হবে। এক্ষেত্রে আবেদন পত্রের বিষয় হবে ‘হারানো নম্বর প্লেট পুনঃ-উত্তোলনের জন্য আবেদন।’
৩. আবেদনপত্রটি জমা দেয়ার পর উক্ত সহকারী পরিচালক গাড়ির ইঞ্জিন এবং চেসিস নম্বর অনুসন্ধানের জন্য একজন মোটরযান পরিদর্শককে নিয়োগ দিবেন। উক্ত মোটরযান পরিদর্শক অনুসন্ধান শেষে নম্বর প্লেটের টাকা জমা দেয়ার জন্য অনুমোদন দিতে সুপারিশ করবেন। এক্ষেত্রে গাড়ির নম্বর প্লেট হারানোর জিডি কপি এবং গাড়ির রেজিস্ট্রেশনের ফটোকপি বিআরটিএতে জমা দিতে হবে।
৪. টাকা জমা দেয়ার দুই মাসের মধ্যে মোবাইল ফোনে আসা এসএমএস সাপেক্ষে পুনরায় বিআরটিএতে এসে নম্বর প্লেট উত্তোলন করে নিতে হবে।

বিদ্রঃ
১. টাকা জমা দেয়ার পর ডিজিটাল নম্বর প্লেট না হওয়া পর্যন্ত প্রমাণ হিসেবে ব্যাংক রশিদটি ব্যবহৃত হবে।
২. মোটরসাইকেলের মালিককে সশরীরে বিআরটিএতে উপস্থিত হতে হবে।
৩. মোটরসাইকেল এবং সিএনজি অটোরিকশার পুনরায় নম্বর প্লেট সংযোজন ফি ২২৬০ টাকা আর গাড়ির পুনরায় নম্বর প্লেট সংযোজন ফি ৪৬২৮ টাকা।

৫ মন্তব্য
1

তুমিও পছন্দ করতে পার

৫ মন্তব্য

মোঃ শাহিন সেখ October 25, 2020 - 1:24 pm

আমর গাড়ির কাগজ চেক করবো

উত্তর
rasel November 19, 2020 - 3:14 pm

gari kinbo

উত্তর
rasel November 19, 2020 - 3:15 pm

গাড়ি কেনার ইচ্ছা আছে

উত্তর
আমিনা নাছরিন, January 2, 2021 - 7:33 pm

যানের পরিচিতি নং : 34-336002, কক্‌সবাজার থ-11-6653, গ্রাহক পরিচিতি : 34-006332355, টোকেন নং-34-3618328 গাড়ি বর্তমানে কার নামে আছে জানালে খুবই উপৃকত হব।

উত্তর
Shakil ahmed May 20, 2021 - 11:37 am

Amer Garir sob papers harie gese….

উত্তর

মতামত দিন