কিভাবে আপনার কম্পিউটারে দুটি মনিটর সংযুক্ত করবেন?

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 1187 ভিউজ

আপনি কি জানেন কিছু পুরনো কম্পিউটার ছাড়া সমস্ত আধুনিক কম্পিউটারই একাধিক মনিটর সাপোর্ট করে। আজকে আপনাদের জানাব কিভাবে পিসিতে একই সাথে দুইটি মনিটর যুক্ত করতে হয়। দুইটি মনিটরকে পিসির সাথে কীভাবে সংযুক্ত করতে হয় তা শেখা বেশ সহজ আপনার প্রোডাক্টিভিটিও অনেক বাড়িয়ে দেবে।

ভাবছেন কি সুবিধা দুইটি মনিটর ব্যবহারের, আসুন তা আগে জেনে নেই। আপনি এক সাথে অনেক কাজ করতে পারবেন কারন আপনার স্ক্রীনে প্রচুর জাইগা পাবেন দুইটি মনিটর হলে। দুইটি মনিটর হলে তুলনা করার কাজ গুলি করাটা অনেক সহজ হয়ে যায়। দুইটি মনিটর আপনাকে গেম খেলার সময় চ্যাট, ব্রাউজিং কিংবা লাইভ স্টিমিং করতে সহজ হয়ে যায়। এখন আপনি যদি আপনার কম্পিউটারে দুটি মনিটর সংযুক্ত  করতে আগ্রহী হন তবে নিচের স্টেপগুলি ফলো করতে পারেন।

স্টেপ ১: প্রথম ধাপ হল কম্পিউটারের ভিডিও আউটপুট পোর্ট নির্ধারণ করা। নিচে বিভিন্ন ধরনের আউটপুট পোর্টের ছবি দেয়া হয়েছে। ছবি থেকে আপনার আউটপুট  পোর্ট নির্ধারণ করুন।

স্টেপ ২: মনিটরগুলিকে সংযুক্ত করার জন্য একটি তারের ব্যবস্থা করুন। তারের প্রান্তগুলো এমন হবে যাতে মনিটর এবং কম্পিউটারের পোর্টে/সকেটে সংযোগ দেয়া যায়। উপরের ছবি দেখে আপনি আপনি আপনার ডিভাইসের পোর্টে বা সকেট চিনে সেই অনুযায়ী তার কিনবেন।

স্টেপ ৩: আপনার কম্পিউটারের আউটপুট পোর্টে (প্রাইমারি ডিসপ্লে) তারের এক প্রান্ত প্লাগ ইন করুন।

স্টেপ ৪: তারের অপর প্রান্তকে মনিটরে প্লাগ করুন ।

যদি আপনার কম্পিউটারে শুধুমাত্র একটি HDMI পোর্ট এবং একটি VGA পোর্ট থাকে, যা খুবই স্বাভাবিক, তাহলে সংযোগের জন্য একটি অ্যাডাপ্টার কিনে নিন। দোকানে তারের পাশাপাশি অ্যাডাপ্টারও বিক্রি হয়।

স্টেপ ৫: মনিটর চালু করুন।

স্টেপ ৬: এখন আপনার  কম্পিউটারের সেটিংসের  ডিসপ্লে অপশনে যান।  ( সেটিংস -> সিস্টেম -> ডিসপ্লে )।

স্টেপ ৭: স্ক্রোল করে নিচে যান এবং “Multiple displays” ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন।

স্টেপ ৮: ড্রপ-ডাউন বক্সে আপনি অনেকগুলি ডিসপ্লে অপশন পাবেন। আপনার দ্বিতীয় মনিটরে যে অপশনটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করে ক্লিক করুন।

স্টেপ ৯: এবার “এপ্লাই” অপশনে ক্লিক করে বেরিয়ে আসুন।

আশা করি উপরের ধাপগুলো অনুসরণ করে আপনি আপনার কম্পিউটারে একসাথে দুটি মনিটর ব্যবহার  করতে সক্ষম হবেন। তারপর যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে কমেন্ট করে জানান।  আপনি ভাবছেন যে আপনার তো মনিটর একটি রয়েছে কিংবা আর একটি মনিটর কিনবেন তাহলে গুগলে লিখে সার্চ করতে পারেন। Monitor Price in Bangladesh তারপর আপনি যে কোন পরিচিত কম্পিউটার শপ থেকে দাম যাচাই করে অনলাইন বা অফলাইন থেকে আপনার কাঙ্খিত মনিটরটি কিনে নিতে পারেন।  ধন্যবাদ আপনাকে আমাদের সাথে থাকার জন্য।

বিদ্রঃ বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন Click Here

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন