আমেরিকার রাস্তায় স্বচালিত গাড়ি নামাচ্ছে রাশিয়া!

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 363 ভিউজ

বাড়ছে স্বচালিত গাড়ির জনপ্রিয়তা। নতুন এক জরিপে জানা গেছে, স্বয়ংক্রিয় গাড়ির জগতে প্রবেশের জন্য প্রস্তুতে নিচ্ছে মার্কিনরা। কিন্তু এই প্রযুক্তি সবচেয়ে জাঁকালো শুরুটা করতে যাচ্ছে রাশিয়া। তাও আবার আমেরিকার মাটিতে!

রাশিয়ান ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়ানডেক্স জানিয়েছে, খুব জোরালো প্রস্তুতি চলছে, সামনের গ্রীষ্মে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বচালিত গাড়ির পরীক্ষা চালানোর পরিকল্পনা তাদের। আগামী বছরের ৬ থেকে ২১ জুন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে আনুষ্ঠিত হবে নর্থ আমেরিকান ইন্টারন্যাশনাল অটো শো এর অংশ হিসেবে চালকবিহীন ট্যাক্সি সেবা দেবে তারা। খবর রয়টার্স।

হুন্দাই মোবিসের সঙ্গে বেশ আগেই চুক্তিবদ্ধ হয়েছে ইয়ানডেক্স। গত জুলাই মাসেই প্রথম স্বচালিত গাড়ি উন্মোচন করেছে প্রতিষ্ঠান দু’টি। রাশিয়ান প্রযুক্তি হাব স্কেলকোভা এবং ইন্নোপলিসের পরীক্ষামূলক জোনে এখন প্রতিষ্ঠানের স্বচালিত ট্যাক্সি সেবা ব্যবহার করতে পারছেন গ্রাহক। জানা গেছে, গাড়িগুলো মূলত হুন্দাই সোনাটা ২০২০ মডেলের ওপর ভিত্তি করে বানানো হয়েছে।

ইয়ানডেক্স এর এক মুখপাত্র বলেন, প্রথম দশটি গাড়ি দর্শণার্থীদেরকে অটো শো-তে নিয়ে যাবে এবং এর পর অন্যান্য পরীক্ষার জন্য এগুলো যুক্তরাষ্ট্রেই থাকবে। উবারের সঙ্গে জয়েন্ট ভেনচার নিয়ে আইপিও চালু করা হবে কি না সে বিষয়েও চিন্তা করছি আমরা। রাশিয়া এবং যুক্তরাষ্ট্রে ইয়ানডেক্স ট্যাক্সি নামে স্বচালিত ট্যাক্সি সেবা চালু করার পরিকল্পনা আছে আমাদের।

প্রযুক্তিতে মার্কিনীদের আধিপত্য কমানোর জন্য তার প্রতিদ্বন্দ্বীরা অনেক আগে থেকে চেষ্টা চালিয়ে আসছে। এর মধ্যে রাশিয়া অন্যতম। রুশরা চেষ্টা করছেন মার্কিন টেক জায়ান্টগুলোর আদলে বেশ কিছু প্রতিষ্ঠান গড়ে তুলতে, যাতে তারা তাদের বন্ধু রাষ্ট্রগুলোতে মার্কিন প্রযুক্তির আগ্রাসনে ছেদ টানতে পারে। এজন্য তারা তৈরি করেছে গুগল, অর্থাৎ রাশিয়ান গুগল, যার নাম ইয়ানডেক্স। প্রতিষ্ঠানটি এখন বহুজাতিক হয়ে উঠেছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন