অল্প টাকায় ভালো গাড়ি কেনার টিপস

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 160 ভিউজ

একটি ভালো কার কিনতে চাচ্ছেন কিন্তু আপনার বাজেট কম? অল্প টাকার মধ্যে ভালো কার নির্বাচন করার উপায় জানতে পারবেন এই পোস্টে। শুরু থেকে শেষ অব্দি পড়লে কীভাবে অল্প বাজেটের মাঝে একটি ভালো মানের কার কেনা যায় সে সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন।

কোম্পানি এবং কার এর মাঝে থাকা বিভিন্ন সুবিধার কারণে একটি কার এর দাম কম বা বেশি হয়ে থাকে। আপনি যদি কম দামের মাঝে ভালো কার কিনতে চান, তাহলে আপনার চাহিদা কী কী তা প্রথমেই নির্বাচন করতে হবে। এরপর, সে অনুযায়ী বাছাই করে একটি কার অল্প টাকার মধ্যে কেনা সম্ভব হবে। চলুন, বিস্তারিত জেনে নেয়া যাক।

যে সকল বিষয় লক্ষ্য রাখতে হবে তা হচ্ছেঃ-
অল্প টাকার মাঝে একটি ভালো কার নির্বাচন করা অনেক চ্যালেঞ্জিং একটি বিষয়। এর মাঝে আমরা যদি একটি ভালো মানের কার কিনতে চাই তাও আবার কম দামে, তাহলে অনেক বিষয় বিবেচনা করতে হবে এবং কিছু বিষয় ছাড় দিতে হবে। অল্প টাকার মধ্যে একটি ভালো মানের কার বা গাড়ি কিনতে হলে যে সকল বিষয়ের দিকে লক্ষ্য রাখতে তা নিম্নে দেওয়া হল:

বাজেট নির্ধারণ –
সীমিত বাজেটের মাঝে একটি ভালো কার কিনতে চাইলে আপনাকে প্রথমেই বাজেট নির্ধারণ করতে হবে। আপনার বাজেট কেমন তার উপর ভিত্তি করেই কার বা গাড়ি নির্বাচন করতে হবে। বর্তমান বাজারে একটি ভালো মানের গাড়ি কিনতে হলে সর্বনিম্ন ১০-১২ লাখ টাকা লাগবে। আপনার বাজেট যদি এর থেকে বেশি হয়, তাহলে আরও ভালো মানের কার কিনতে পারবেন।

ব্যবহারকারী ধরণ –
গাড়িটি আপনি একা ব্যবহার করবেন নাকি পরিবারের অন্যান্য সদস্য সহ একসাথে যাতায়াত করবেন এটি বিবেচনা করতে হবে। যাদের বাজেট সীমিত, তারা দুই সিটের গাড়িগুলো কিনতে পারেন।

রিকন্ডিশন বা ব্যবহৃত গাড়ি নির্বাচন –
অল্প টাকার মধ্যে ভালো কার নির্বাচন করার সময় মাথায় রাখতে হবে, অল্প বাজেটে ব্রান্ড নিউ কার কেনা সম্ভব নয়। ব্রান্ড নিউ কার কিনতে চাইলেও বাজেট বাড়াতে হবে। তবে, আপনি যদি ভালো মানের একটি কার অল্প দামের মাঝে কিনতে চান, তাহলে রিকন্ডিশন বা ইউজড কার কিনতে পারেন। এক্ষেত্রে, কার কেনার সময় সবকিছু যাচাই-বাছাই করে কিনলে অনেক ভালো মানের একটি কার কেনা সম্ভব।

স্টেট ড্রাইভ করা –
অল্প টাকার মধ্যে ভালো কার নির্বাচন করার উপায় হচ্ছে নিজে না করে একজন অভিজ্ঞ মেকানিককে দিয়ে টেস্ট ড্রাইভ করানো এবং তাকে দিয়ে কারের সকল পার্টস চেক করে নেয়া। সাধারণ মানুষের থেকে একজন অভিজ্ঞ মেকানিক অনেক সহজেই গাড়ির খুঁটিনাটি বিভিন্ন সমস্যা বের করে ফেলতে পারবেন। এভাবে করে অল্প বাজেটের মাঝেই একটি ভালো কার কিনতে পারবেন।

দাম তুলনা করা –
পুরাতন গাড়ি কেনার ক্ষেত্রে দাম তুলনা করে কার বা গাড়ি কেনার চেষ্টা করুন। এতে করে বর্তমানে যে গাড়িটি আপনি কিনবেন সেটার সাথে অন্যান্য গাড়ির দামের তুলনা করুন। এখানে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে যে দাম তুলনা করতে হবে একই ব্র্যান্ডের কাছাকাছি কারের মডেল কিংবা কারের সিরিজের সাথে। এর ফলে অল্প কিছু হলেও দাম কমে কার নিতে পারবেন।

গাড়ির ব্রান্ড নির্বাচন –
ব্রান্ড ভেদে কারের দাম কমবেশি হয়ে থাকে। মারুতি সুজুকি, হুন্ডাই, টাটা, মাহিন্দ্রা, ডেসির ইত্যাদি ব্রান্ডের নতুন কার অল্প বাজেটের মাঝেই পাওয়া যায়। আপনার বাজেট যদি তত বেশি আবার একদম কম না হয়, তাহলে এই ব্রান্ডের কারগুলো কিনতে পারেন। এছাড়াও, এই ব্রান্ডের পুরাতন কারগুলো আরও কম দামে পাওয়া যায়।

শেষ কথা
তো এই ছিলো অল্প টাকার মধ্যে ভালো কার নির্বাচন করার উপায়সমূহ। শুরু থেকে শেষ অব্দি পড়লে স্বল্প বাজেটের মাঝে কীভাবে একটি ভালো মানের কার কিনতে হয় সে সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার