মুসলিম বান্ধব ইন্টারনেট ব্রাউজার ‘সালামওয়েব’

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 886 ভিউজ

সম্প্রতি মালয়েশিয়ার একটি প্রতিষ্ঠান ‘সালামওয়েব’ নামে নতুন একটি ওয়েব ব্রাউজার এনেছে। নির্মাতা প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলোজি এই ব্রাউজারকে মুসলিম বান্ধব ব্রাউজার হিসেবে দাবি করছে। তাদের মতে এর মাধ্যমে ‘হালাল ইন্টারনেট’ ব্যবহার করা যাবে। নতুন এই ব্রাউজারটি মোবাইল ও ডেস্কটপ কম্পিউটারে ব্যবহার করা যাবে। বর্তমান ইন্টারনেট দুনিয়ার সাথে ইসলামি মূল্যবোধের সমন্বয় করতেই নতুন এই ব্রাউজার করা হয়েছে। এছাড়া অনলাইনে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনসহ নানা আশঙ্কার মধ্যে নতুন এই ব্রাউজার দারুণ কাজে দেবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে।

‘সালামওয়েব’ ব্রাউজারটিতে সংবাদ, মেসেজ ও অন্যান্য সুবিধা রয়েছে। মূলত ব্যবহারকারীরা এখানে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াভিত্তিক অনেক বিষয় পাবেন। নির্মাতা প্রতিষ্ঠান বিশ্বের ১৮০ কোটি মুসলিম জনগোষ্ঠীর ১০ শতাংশকে গ্রাহক হিসেবে পাওয়ার লক্ষ্য ঠিক করেছেন। মুসলিমদের টার্গেট করে এই ব্রাউজার তৈরি করলেও সর্বজনীন মূল্যবোধের দিকে লক্ষ্য রাখা হয়েছে। তাই যে কেউ এই ব্রাউজার ব্যবহার করতে পারবে।

‘সালামওয়েব’ ব্রাউজারটিতে রয়েছে কনটেন্ট ফিল্টারিং। ফলে পর্নোগ্রাফি বা জুয়ার কোনো ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করলে ব্যবহারকারীকে আগে থেকেই সতর্ক করে দেওয়া হবে। এ ছাড়া মুসলিমদের ধর্মচর্চা সহজ করার জন্য নিয়মিত নামাজের সময় জানিয়ে দেওয়ার বিষয়গুলো রয়েছে এতে। নতুন এই ব্রাউজারটি তৈরি করতে গিয়ে ফেসবুক-গুগলের মতো বড় জায়ান্ট কোম্পানিগুলোর সমালোচনার মুখে পড়েতে হয়েছে। এছাড়া আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও নির্মাতা প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলোজির এই উদ্যোগের সমালোচনা করেছে।

নির্মাতা প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলোজির লক্ষ্য হলো ইন্টারনেট প্ল্যাটফরমকে একটি ভালো জায়গা হিসেবে তুলে ধরা। যেহেতু ইন্টারনেটে ভালো ও মন্দ—উভয় ধরনের কনটেন্ট রয়েছে তাই ব্রাউজারটি এমন করে তৈরি করা হয়েছে, যাতে মানুষজন ভালো কনটেন্টগুলোই পায়। যুগের সাথে তাল মিলিয়ে বর্তমান ইন্টারনেট ক্ষতিকর হয়ে উঠছে। তাই এখনই সময় বিকল্প কিছুর মাধ্যমে পরিহার করা।

বিদ্রঃ নির্মাতা প্রতিষ্ঠান সালাম ওয়েব টেকনোলোজি সম্পর্কে বিস্তারিত জানতে বা ‘সালামওয়েব’ ব্রাউজারটি পেতে এখানে ক্লিক করুন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন