এবার মশার বংশ ধ্বংস করতে কাজ করছে গুগল

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 507 ভিউজ

এই পৃথিবীতে প্রতি বছর প্রায় ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যুর কারণ হল মশার কামড়। প্রতি বছর লাখ লাখ মানুষ অসুস্থ হয়ে পড়েছে, ম্যালেরিয়া, ডেঙ্গু, হলুদ জ্বর এবং চিকুনগুনিয়া রোগের কারণে। এই সকল রোগই মশাবাহিত। মশার কামড়ের মাধ্যমে এই সকল রোগ ছড়িয়ে থাকে। বিষাক্ত এই মশা নির্মূল করার পরিকল্পনায় সম্প্রতি ইন্টারনেট দুনিয়ায় সবচেয়ে বড় প্রতিষ্ঠান গুগল যোগ দিয়েছেন। ঠিক করছে ‘আলফাবেট’ নামে আজব এক কর্মপদ্ধতি। মূলত আলফাবেট পরিচালিত একটি গবেষণা প্রতিষ্ঠান, যা ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার ফ্রেস্নোতে মশার বংশ ধ্বংস করতে একটি প্রকল্প শুরু করেছিল।

ক্যালিফোর্নিয়ায় একটি গবেষণাগারে ‘ডিবাগ প্রজেক্ট’ নামের একটি প্রকল্পে  মশার উৎপাদন শুরু হয়েছে। এই পুরুষ মশাগুলো ‘ওলবাখিয়া’ নামের ব্যাকটেরিয়ায় সংক্রামিত, যা স্ত্রী মশার শরীরে বন্ধ্যাত্ব সৃষ্টি করে। এই ব্যাকটেরিয়া আক্রান্ত পুরুষ মশাগুলোকে স্ত্রী মশার সঙ্গে সঙ্গম করার জন্য ছেড়ে দেয়া হয়। ফলে স্ত্রী মশারা বন্ধ্যা হয়ে যায় এবং মশার বংশবৃদ্ধি আস্তে আস্তে কমে আসে। ছয় মাসেরও বেশি সময় ধরে, ডিবাগ ক্যালিফোর্নিয়ার ফ্রেস্নোতে ১৫ মিলিয়নেরও বেশি সংক্রামিত মশার জন্ম দিয়ে তাদের ছেড়ে দিয়েছে। এর ফলে স্ত্রী মশার জনসংখ্যা দুই তৃতীয়াংশ হ্রাস পেয়েছে। প্রকল্পটি গড়ে মশার জনসংখ্যা প্রায় ৯৫ শতাংশ হ্রাস করতে সক্ষম হয়েছিল। আশা করা হচ্ছে প্রকল্পটি আরও বড় হলে সফলতার হাড় বেশি পাওয়া যাবে।

সম্প্রতি ডিবাগ তাদের নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘ডিবাগ শুরুটা ভালোই করেছে, কিন্তু এখনো অনেক কিছু বাকি আছে। এছাড়া ডিবাগ বেশ কিছু কমিউনিটির সঙ্গে কাজ করার জন্য উন্মুখ, যাতে এই পদ্ধতিতে মশার জনসংখ্যা ও রোগীদের উপর প্রকৃত প্রভাব ফেলতে পারে।’ আশা করা হচ্ছে গুগলের যোগ দানে কর্মপদ্ধতিটি অনেক দূর অগ্রসর হবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন