‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করে খুব সহজেই জাতীয় পরিচয়পত্র সনাক্ত করুন

কর্তৃক মাহমুদুল হাসান
0 মন্তব্য 1378 ভিউজ

বাংলাদেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র কার্ড (NID Card) ব্যবহার করে নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া অনেক সময় সাপেক্ষ্য ছিলো। এখন থেকে আর নাগরিকত্ব যাচায়ের জন্য অপেক্ষা করতে হবে না। খুব সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য একটি সরকারি গেটওয়ে উন্মুক্ত করা হয়েছে। বাংলাদেশের সব ধরনের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সরকারি এই গেটওয়ে ব্যবহার করে সহজেই বাংলাদেশের নাগরিকদের জাতীয় পরিচয়পত্র নিশ্চিত করতে পারবে। আগের মতো ৩ থেকে ৫ দিন অপেক্ষা করতে হবে না।

গত ১৭ জুলাই (বুধবার) বেলা তিনটায় বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে porichoy.gov.bd-গেটওয়েটির উদ্বোধন করেন বর্তমান প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারটি নির্বাচন কমিশনের জাতীয় ডেটাবেসের সঙ্গে সরাসরি সংযুক্ত। এটি এমন একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং, যা সরকারি, বেসরকারি বা ব্যক্তিগত যেকোনো সংস্থার গ্রাহককে মুহূর্তেই জাতীয় পরিচয়পত্র (NID Card) যাচাই করে দিতে পারবে। আগের মতো এনআইডি যাচাইয়ের জন্য এখন থেকে আর দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না।

বর্তমান প্রক্রিয়ায়, নির্বাচন কমিশনের ওয়েবসাইটে লগ ইন করে বিভিন্ন সংস্থাগুলো জাতীয় পরিচয়পত্রের তথ্য ম্যানুয়ালি যাচাই করে থাকে। আবার অনেক সংস্থা এনআইডি যাচাইও করে না, কারণ নির্বাচন কমিশনের এনআইডি ডেটাবেসে তাদের প্রবেশের সুযোগ নেই। কিন্তু ‘পরিচয় গেটওয়ে’ ব্যবহার করলে জাতীয় আইডি যাচাই করার জন্য কোনো মানুষের প্রয়োজন নেই। যেকোনো প্রতিষ্ঠান সফটওয়্যারের মাধ্যমে ‘পরিচয় গেটওয়ে’ সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপন করলে জাতীয় আইডি শনাক্তের ফলাফল সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে পেয়ে যাবে।

এখন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট অ্যাকাউন্ট খোলার মতো যেসব কাজে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয়, সেসব কাজ সহজেই হয়ে যাবে। এতে করে সময়ও বাঁচবে। নিজের নাম নিবন্ধন করে যাচাইয়ের জন্য ভোগান্তিও পোহাতে হবে না। এছাড়া এখন থেকে সঙ্গে সঙ্গেই জাল আইডি শনাক্ত করে জালিয়াতি প্রতিরোধ করা সম্ভব হবে। ‘পরিচয় গেটওয়ে’ গোপনীয়তা ও নিরাপত্তা বজায় রেখে এবং জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের খরচ কমিয়ে কাজকে দ্রুত ও সহজ করে তুলবে।

বিদ্রঃ পরিচয় গেটওয়ে ব্যবহার করতে হলে আপনাকে উক্ত সাইটে গিয়ে নিবন্ধ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন