হুয়াওয়ে স্যামসাংয়ের কাঁধে নিঃশ্বাস ফেলছে ‍

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 270 ভিউজ

২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে স্মার্টফোনের বাজার সরবরাহ কমেছে ২৬ লাখ পিস। ২০১৯ সালে মোট স্মার্টফোন সরবরাহ হয়েছে ১৩ কোটি ৭১ লাখ। ২০১৮ সালে এই অংকটা ছিলো ১৪ কোটি ৩ লাখ। তবে বাজার সরবরাহে এখনো শীর্ষ ব্র্যান্ড হিসেবে রয়েছে দক্ষিণ কোরিয়োর স্যামসাং।

স্মার্টফোন বাজারের এই নেতার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে চীনা ব্র্যান্ড হুয়ায়ে। এই বাজারে বিক্রিতে শীর্ষ পাঁচ কোম্পানির মধ্যে ৩টিই এখন চীনের দখলে। আইডিসি’র সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, গত বছর ২৯ কোটি ৬০ লাখ স্মার্টফোন সরবরাহ করেছে স্যামসাং। ২০১৮ সালে এই অংকটি ছিলো ২৯ কোটি ২০ লাখ। অর্থাৎ এক বছরের ব্যবধানে সরবরাহ বেড়েছে মাত্র ৪০ লাখ।

অপরদিকে হুয়াওয়ে ২০১৮ সালে ২০ কোটি ৬০ লাখ স্মার্টফোন সরবরাহ করলেও ২০১৯ এই পরিমান বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি ১০ লাখে। বিস্ময়কর ভাবে কমেছে মার্কিন ব্র্যান্ড অ্যাপলের বাজার চাহিদা। ২০১৮ সালে ২০ কোটি ৯০ লাখ পিস সরবরাহ হলেও ২০১৯ সালে তা নেমে দাঁড়িয়েছে ১৯ কোটি ১০ লাখে।

হুয়াওয়ের মতো চীনা ব্র্যান্ড শাওমি এবং অপো’র বাজারও বেড়েছে গত বছরে। ২০১৮ সালে শাওমি ১১ কোটি ৯০ লাখ এবং অপো ১১ কোটি ৩০ লাখ স্মার্টফোন বিশ্ববাজারে সরবরাহ করলেও ২০১৯ সালে যথাক্রমে ১২ কোটি ৬০ লাখ এবং ১১ কোটি ৪০ লাখ পিস হ্যান্ডসেট বাজারে দিয়েছে।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন