শুভ সোফিয়ার চেয়ে স্মার্ট করতে চান রবিনকে

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 259 ভিউজ

সোফিয়ার চেয়েও ভালো করে গড়ে তুলে চান ইন্টারনেটের মাধ্যমে রোবটিকস আর প্রোগ্রামিং বিষয়ক জ্ঞান অর্জন করে নিজেই সেলফ-লার্ন্ড মানব রোবট নির্মাতা শুভ। আগৈলঝাড়া উপজেলার কলুপাড়া গ্রামের এই কিশোর স্থানীয় গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কার্টুন শো’র সুপারহিরো “রবিন”-এর নামানুসারে নিজের তৈরি রোবটের নামকরণ করেছেন তিনি।

রোবট সোফিয়াকে দেখেই বাংলা ভাষায় কথা বলতে পারে এমন একটি রোবট বানানোর পরিকল্পনা মাথায় আসে তার। এরপর রোবটিকস বিষয়ক বইপত্র পড়ে এবং ইন্টারনেটের মাধ্যমে সে অর্জন করেছে রোবটিকস আর প্রোগ্রামিং বিষয়ক জ্ঞান। সেই জ্ঞান দিয়েই সোফিয়ার তুলনায় অনেক সাশ্রয়ে তৈরি করে রোবটটি।

মাত্র ২৫ হাজার টাকায় বাংলা ও ইংরেজিতে কথোপকথনে সক্ষম এই রোবটটির নির্মাতা জানিয়েছেন তার তৈরি রোবটটি অগ্নি দুর্ঘটনায় সহায়তা করতে সক্ষম। গুগল ম্যাপ ব্যবহার করে নিকটস্থ ফায়ার সার্ভিসে খবর দিতে পারে। শিশুদেরকে সে শেখাতে পারে একাধিক বিষয়ের প্রাথমিক জ্ঞান। আর কৃষকদেরকে দিতে পারে চাষাবাদের বিভিন্ন তথ্য।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার কলুপাড়া গ্রামের কিশোর শুভ জানান, বর্তমানে রবিনকে দৃষ্টিশক্তি দেওয়ার পাশাপাশি চাকার বদলে হাঁটার সক্ষমতা দিতে কাজ করেছেন তিনি। তিনি বলেন, “সহায়তা পেলে আমি রবিনকে সোফিয়ার চেয়েও ভাল করে গড়ে তুলে রোবটিকসের উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে পারব।”

জানাগেছে, ঘরে বসে স্বল্পখরচে রোবটটি বানাতে বরিশাল ও ঢাকার বিভিন্ন দোকান আর অনলাইন শপ থেকে প্রয়োজনীয় হার্ডওয়্যার সংগ্রহ করেছে শুভ।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন