ভিপিএস আসছে জিপিএস-র পর

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 226 ভিউজ

জিপিএস দেখে পথে চলতে চলতে কখনও কী মনে হয়েছে ঠিক পথে যাচ্ছেন কি না, রাস্তার আশপাশে কোনো সাইনবোর্ড দেখে নিশ্চিত হতে পারলে ভালো হতো বা কেউ যদি পথ দেখিয়ে নিয়ে যেতো। যদি কখনও এরকম মনে হয়ে থাকে, তবে রয়েছে সুসংসবাদ।ঠিক এরকমই এক ফিচার নিয়ে কাজ করছে গুগল।

নতুন ওই ফিচারটি সম্পর্কে ধারণা দেওয়ার কাজটিও গত বছরই সেরে ফেলেছে গুগল। বিশেষ ওই ফিচারটিকে বলা হচ্ছে,ভিজুয়াল পজিশনিং সিস্টেম বা ভিপিএস। লেখা ও ছবির মধ্যে যে পার্থক্য রয়েছে, জিপিএস এবং ভিপিএসের ক্ষেত্রেও প্রায় একই ধরনের পার্থক্য চোখে পড়বে।

জিপিএস নানা ধরনের জ্যামিতিক আকৃতি ও লেখার সমন্বয়ে ইউজারকে সার্ভিস দিয়ে থাকে। এ কারণে সার্ভিসটির বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। সবসময় পরিপূর্ণ ও বিস্তারিত তথ্য জানাতে পারে না জিপিএস। অন্যদিকে ভিপিএসের পুরো সার্ভিসটাই দৃশ্য নির্ভর।ফলে জিপিএসের চেয়ে অনেক গুণ বেশি সুনির্দিষ্ট ও বিস্তারিত তথ্য জানানোর ক্ষমতা রাখে সার্ভিসটি।

প্রশ্ন উঠতে পারে,ভিজুয়াল পজিশনিং সিস্টেম আসলে কী?ভিজুয়াল পজিশনিং সিস্টেম বা ভিপিএস আদতে গুগল ম্যাপসের একটি ফিচার। শুধু অবস্থান সম্পর্কে ধারণা নিয়েই অগমেন্টেড রিয়ালিটিনির্ভর এ ফিচারটি ইউজারকে বিস্তারিতভাবে জানিয়ে ও দেখিয়ে দিতে পারবে তার আশপাশে কী কী রয়েছে।

নিজের কাজটি সম্পন্ন করতে ইউজারর স্মার্টফোন ক্যামেরা, গুগলের ব্যাক-এন্ড ডেটা এবং অগমেন্টেড রিয়ালিটির সাহায্য নেবে ফিচারটি।জিপিএসের সঙ্গে এর বেশ মিল রয়েছে। অনেকে একে দৃশ্যমান জিপিএস’ও বলছেন। তবে, জিপিএস যেখানে পরিপূর্ণ তথ্য জানাতে অক্ষম,সেখানে বিস্তারিতভাবে ডেটা জানানোর পাশাপাশি দৃশ্যত তা দেখিয়েও দিতে পারবে ভিপিএস।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন