ভিপিএন কিভাবে কাজ করে, কখন ব্যবহার করা উচিৎ

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 382 ভিউজ

আমরা প্রায় সবাই ইন্টারনেট নিয়মিত ব্যবহার করি। অনেকে না জেনে যেকোন ভিপিএন সার্ভারের সাথে নিজেকে সংযুক্ত করে ইন্টারনেট ব্যবহার করি। তবে আমরা কয়জন জানি এই ভিপিএন কিভাবে কাজ করে আর আমরা কখনই বা এটা ব্যবহার করব? চলুন জেনে নেওয়া যেক এই প্রশ্নগুলোর উত্তর।

সবার আগে জেনে নিতে হবে যে ভিপিএন কিভাবে কাজ করে। ভিপিএন মূলত একতা ভার্চুয়াল টানেলের মত কাজ করে। এটি এমন একটা টানেল যার মধ্যে দিয়ে আপনি ইন্টারনেট ব্যবহার করলে আপনি যে সরকারের অধীনে আছেন সেই সরকার আপনাকে দেহতে পারবে না। তার মানে আপনি যেই দেশের সার্ভারে কানেক্ট করবেন সেই দেশের নাগরিকরা ইন্টারনেট ব্রাউজিং করায় যে সুবিধা পায় আপনিও সেই সুবিধা পাবেন। কিন্তু আপনার সরকার খুব সহজেই আপনার আইএসপি বা ইন্তারনেট সার্ভিস প্রোভাইডারের কাছ থেকে আপনার নেটওয়ার্ক ট্রাফিক জেনে নিতে পারেন। তাই আপনি শুধু নিজেকে সাময়ীকভাবে লুকিয়ে রাখতে পারেন কিন্তু স্থায়ীভাবে না।

এবার জানুন কখন আপনি ভিপিএন ব্যবহার করবেন। আমাদের দেশে ভিপিএন ব্যবহারের দরকার নেই। কারণ ভিপিএন ব্যবহার করা তাদের জন্য উত্তম যারা পরাধীন রাষ্ট্র বা সায়ত্ব শাসিত রাষ্ট্রে থাকেন। যেমন উত্তর কোরিয়া।

আর বিনামূল্যের যে ভিপিএন আছে সেখানে যে কেউ আপনার ইন্টারনেট ট্র্যাফিক দেখতে পারে। কারণ আপনারা সবাই একই সার্ভারে আছেন। তাই ভিপিএন অযথা ব্যবহার করবেন না আর সাইবার অপরাধ থেকে বিরত থাকুন।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন