বাসায় করুন অফিসের কাজ ডেস্কটপ ও ল্যাপটপ ছাড়াই

কর্তৃক প্রযুক্তি সারাদিন
0 মন্তব্য 432 ভিউজ

মহামারী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে গোটা বিশ্ব থমকে আছে। নির্দেশনা অনুযায়ী বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে লক-ডাউন, স্থবির হয়ে পড়েছে জনজীবন।

বৈরী পরিস্থিতিতে কর্মীদের কর্মদক্ষতা বাড়াতে ও মনোবল চাঙ্গা রাখতে অনেক প্রতিষ্ঠানই কর্মীদের বাসা থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে। তবে বাসা থেকে কাজ করাটা একটু দুরূহ। এ সময়কে সঠিকভাবে কাজে লাগিয়ে একটি ভারসাম্য‚ জীবন-যাপনের জন্য এটি দারুণ সুযোগ। এক্ষেত্রে, স্যামসাং ডেক্স হতে পারে বেশ কার্যকরী।

১. যেকোনো জায়গাকেই পরিণত করুন কাজের পরিবেশে
বাসায় বসে কাজ করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পছন্দানুযায়ী জায়গা ঠিক করা। যেখানে বসে আপনি কাজ করবেন, অর্থাৎ যেটা আপনার হোম অফিস হবে, বাসা কিংবা অ্যাপার্টমেন্টের সে জায়গাকে স্যামসাং ডেক্সের সাহায্যে খুব সহজেই কর্মক্ষেত্র বা ওয়ার্ক-জোন বানানো যাবে।

এক্ষেত্রে, আপনার অফিসের ল্যাপটপ বা কম্পিউটার হাতের কাছে না থাকলেও আপনি কোনও সমস্যায় পড়বেন না। আপনার গ্যালাক্সি ডিভাইসটিকে একটি মনিটরের সাথে সংযুক্ত করলে স্বয়ংক্রিয়ভাবেই মনিটরে স্যামসাং ডেস্ক চালু হয়ে যাবে। এই ফিচারটি সুবিধা হচ্ছে, আপনি আপনার কাজগুলো শুধুমাত্র বড় পর্দাতেই দেখবেন না, পাশাপাশি, মনিটরে কাজ করার সময় আপনার ডিভাইসটিকে টাচ-প্যাড এবং কি-বোর্ড হিসেবে ব্যবহার করতে পারবেন।

২. সহজে ডকুমেন্ট স্থানান্তর
স্যামসাং ডেক্সের সাহায্যে আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলো স্মার্ট-ফোনে জমা রাখতে পারবেন এবং পরবর্তীতে খুব সহজেই ডেস্কটপের মতো করে ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে, আপনাকে তিনটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমত, স্যামসাংয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পিসি বা ল্যাপটপের জন্য উপযোগী স্যামসাং ডেক্স অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করতে হবে। দ্বিতীয়ত, আপনার ডিভাইসটিকে কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে সংযুক্ত করতে হবে। তৃতীয়ত, এর পর আপনি আপনার ফোনে থাকা ইমেজ এবং অন্যান্য ফাইল কম্পিউটারে স্থানান্তরিত করতে পারবেন।

৩. নিশ্চিন্ত থাকুন
এই প্রতিকূল সময়ে প্রায় সবাইকে অফিসের বাইরে অর্থাৎ বাসা থেকে কাজ করতে হচ্ছে, তাই এ সময় তথ্যের সুরক্ষা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। কেননা, তথ্য বেহাত হয়ে গেলে আপনি ও আপনার প্রতিষ্ঠান ক্ষতির সম্মুখীন হবেন। এক্ষেত্রে, গুরুত্বপূর্ণ তথ্যের নিরাপত্তা নিশ্চিত করবে স্যামসাং নক্স সিকিউরিটি প্ল্যাটফর্ম।

স্যামসাংয়ের গ্যালাক্সি ডিভাইসগুলোতে নক্স সিকিউরিটি প্ল্যাটফর্মটি রয়েছে। নক্স সিকিউরিটি প্ল্যাটফর্ম আপনার ডাটাগুলোকে পৃথক বা আইসোলেট, এনক্রিপ্ট ও সুরক্ষিত রাখতে সাহায্য করবে। তাই, স্যামসাং ডেক্স ব্যবহার করে ফাইল স্থানান্তরের সময় আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেহাত হওয়া থেকে সুরক্ষা দিচ্ছে স্যামসাংয়ের সিকিউরিটি প্ল্যাটফর্ম নক্স।

স্যামসাং নক্স ব্যবহার করে আপনি ওয়ার্ক-স্পেস কন্টেইনার বানাতে পারেন, যা আপনার গুরুত্বপূর্ণ ওয়ার্ক অ্যাপ ও ডেটা পৃথক, বিচ্ছিন্ন, এনক্রিপ্টেড ও সুরক্ষিত রাখবে।

৪. মনোযোগ ধরে রাখার কৌশল
আপনি বাসা কিংবা অফিস যেখানে বসেই কাজ করেন না কেনও, একটা সময় খুব স্বাভাবিকভাবেই আপনার মনোযোগের বিঘ্ন ঘটবে। সোশ্যাল নেটওয়ার্কে আমাদের অনেক সময় মনোযোগ চলে যায়, যা আমাদের কাজে বিঘ্ন ঘটায়।

কাজের সময় সোশ্যাল নেটওয়ার্ক থেকে নিজেদের দ‚রে রাখতে আপনার ফোনটিকে পিসির উইন্ডোজের সাথে সংযুক্ত করুন। আপনার ফোনটি কম্পিউটারের সাথে সংযুক্ত করার পর কুইক প্যানেলে গিয়ে লিংক টু উইন্ডোজে ক্লিক করার মাধ্যমে সেবাটি ব্যবহার করা যাবে। একবার সংযুক্ত হয়ে গেলে, আপনি নোটিফিকেশন ও টেক্সট মেসেজ পাবেন।

পরিশেষে বলা যায়, এক সময় বাসায় বসে ল্যাপটপ বা কম্পিউটার ছাড়া অফিসের কাজ করার বিষয়টি ছিলও ভাবনাতীত। কিন্তু, প্রযুক্তির কল্যাণে আজকের পৃথিবীতে এটি খুব স্বাভাবিক একটি বিষয়। বিশেষ করে, এই সঙ্কট-কালীন সময়ে স্যামসাং ডেক্স ফিচারের মাধ্যমে নিজের বাসাকেই কর্ম পরিবেশের আবহে তৈরি করা যাচ্ছে, যা কর্মীর কর্মদক্ষতার পাশাপাশি, মানসিকতাকেও চাঙ্গা রাখতে সাহায্য করছে।

সর্বোপরি, বাসা থেকে যাবতীয় কার্যাদি পরিচালনার জন্য স্যামসাং ডেক্স নিঃসন্দেহে অসাধারণ ফিচার।

0 মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

মতামত দিন