কোন কাজে কোন প্রসেসর ব্যবহার করবেন I3 I5 I7 I9 আসলে কি

কর্তৃক মাহমুদুল হাসান
২ মন্তব্য 2536 ভিউজ

বর্তমান যুগ হলো প্রযুক্তি যুগ। আমরা সকল কাজে কম্পিউটার ব্যবহার করি অফিস- আদালত , সকল কাজে ব্যবহার করি থাকি কম্পিউটার। আমাদের কাজের লেভেল অনুযায়ী কম্পিউটার কিনে থাকি , আমরা যদি কোন প্রফেশনাল কাজ করি থাকি তাহলে হাই লেভের কম্পিউটার কিনে থাকি দ্রুত কাজ করার জন্য। অনেকেই রয়েছে প্রসেসর কী সেটাও জানে না , প্রসেসর দেখা ছাড়া কম্পিউটার কিনে ফেলি পরে দেখা যায় আমাদের কম্পিউটার দ্রুত কাজ করে না , সমস্যা করে কোন সফটওয়্যার ইনস্টল করলে হ্যং করে। তাহলে জেনে নিন প্রসেসর কি এবং কোন কাজের কোন প্রসেসরটা ভালো হবে।

প্রসেসর আসলে কী?

কম্পিউটার যে যন্ত্রটি দিয়ে তথ্য ও উপাত্ত প্রক্রিয়াকরণের কাজ সম্পাদন করে, তাকেই প্রসেসর বলে।প্রসেসর কম্পিউটারের মস্তিস্ক। কোন কাজের জন্য কোন প্রসেসর দরকার – আই ৩ , আই ৫, আই ৭, এবং সবশেষ বাজারের এসেছে আই ৯ কি ও।

intel i3
এটি একটি ডুয়েল কোর প্রসেসর। আমরা আই ৩ ও আই ৫ ডেস্কটপ ও ল্যাপটপে দেখতে পাই। আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করেন, মাইক্রোসফট ওয়ার্ড এর কাজ করেন বা কোন সাধারণ কাজ করেন তাহলে আপনি আই ৩ প্রসেসরের কম্পিউটার নিতে পারেন। আই ৩ প্রসেসরের দাম কম।

intel i5
একটি ডুয়েল কোর প্রসেসর। ল্যাপটপের ক্ষেত্রে আই ৫ কোয়াড কোরের কাজ করে। আপনি যদি গেইম খেলতে চান তার পাশাপাশি ফটোশপ ও সাধারণ ভিডিও এডিটিং করতে পারতে চান তাহলে আই ৫ এর প্রসেসর নিতে পারেন। কারণ আই ৫ প্রসেসরের খুব দ্রুত কাজ করতে পারবেন।

intel i7
এটি একটি কোয়াড কোর প্রসেসর। আপনি যদি হাইলেভের কাজ করতে চান যেমন গ্রাফ্রিক্স ডিজাইন , ভিডিও এডিটিং , গেমিং , ফটোশপ , এই কাজ গুলা করার জন্য আই ৭ এর প্রসেসর নিতে হবে। আই ৫ এ এসব কাজ করলে কম্পিউটার স্থির হয়ে যাবে বা দ্রুত হবে না। এতে অনেক সমস্যা হবে। তাই আই ৭ প্রসেসর দিয়ে আপনি এসব কাজ করতে পারবেন কোন সমস্যা হবে না।

intel i9
ইনটেল প্রসেসর ৯ কোর প্রসেসর। প্রসেসরটি সাপোর্ট করে ৪ চ্যানেলের DDR 4 Ram। এই প্রসেসর ব্যাবহার করতে হলে আপনাকে পুরাতন মার্ডারবোর্ড বাদ দিয়ে X299 chipset এর মাডারবোর্ড নিতে হবে। আ্ই ৯ প্রসেসর আমাদের পক্ষে নেওয়া সম্ভব না। যদি কেউ প্রফেশনাল কাজ করে কোন কোম্পাণী রয়েছে তাহলে তারা ব্যাবহার করতে পারে। এইটা অনেক হাই লেভেলের প্রসেসর অন্যান্য দেশে ব্যবহার হচ্ছে এই প্রসেসর।

২ মন্তব্য
0

তুমিও পছন্দ করতে পার

২ মন্তব্য

Md younus July 25, 2020 - 7:41 pm

Sir
I registered my motorcycle in 2017. I did not get the number. Please give me the number.
NP no 172241399239

উত্তর
Afrin November 8, 2020 - 8:41 pm

ধন্যবাদ,
অনেক উপকৃত হলাম

উত্তর

মতামত দিন